Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪৬ রানে অলআউট পাকিস্তান, ঐতিহাসিক জয় পেতে বাংলাদেশের দরকার ৩০

স্পোর্টস করেসপন্টেন্ড
২৫ আগস্ট ২০২৪ ১৫:১৯

প্রথম ইনিংসে ১১৭ রানের লিড পাওয়া বাংলাদেশ গতকাল শেষ বিকেলে পাকিস্তানের এক উইকেট তুলে নিয়েছিল। আজ সকালে অবশ্য সেখান থেকে বেশ ভালোই শুরু করেছিল পাকিস্তান। তবে এরপর বাংলাদেশের পেস-স্পিন বোলিং আক্রমণের সামনে রীতিমতো ভেঙে পড়েছে পাকিস্তান।

মেহেদি হাসান মিরাজ- সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেছে ১৪৬ রানে। যাতে ম্যাচ জিততে বাংলাদেশের সামনে লিড দাঁড়িয়েছে মাত্র ৩০ রানের। পাকিস্তান ৬ উইকেটে ৪৪৮ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিল। জবাবে বাঙলাদেশ প্রথম ইনিংসে তুলেছিল ৫৬৫রান। যাতে প্রথম ইনিংসেই ১১৭ রানের লিড পেয়েছিল বাংলাদেশ।

এর আগে পাকিস্তানের বিপক্ষে কখনোই টেস্ট ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। দু’দল ১৩ বার মুখোমুখি হয়ে ১২ টেস্টই হেরেছিল বাংলাদেশ, অপর ম্যাচটি ড্র হয়েছে।

আজ রোববার (২৫ আগস্ট) রাওয়ালপিন্ডিতে টেস্টের শেষ দিনের খেলা যখন শুরু হলো তখন ৯৪ রানে পিছিয়ে ছিল পাকিস্তান। ক্রিজে ছিলেন আব্দুল্লাহ শফিকি ও শান মাসুদ। দিনের শুরুতেই শান মাসুদকে ফেরান শরিফুল ইসলাম। এরপর বাবর আজম ও আব্দুল্লাহ শফিকি  মিলে টেনেছেন পাকিস্তানকে।

তরুণ পেসার নাহিদ রানাকে ড্রাইভ খেলতে গিয়ে বাবর আজম স্ট্যাম্পে বল টেনে আনলে এই জুটি ভাঙে। ৫০ বলে ৩টি চারে ২২ রান করে ফিরেছেন পাকিস্তানের সেরা ব্যাটার। পরের ওভারেই সাকিব আল হাসানের বলে সৌদ শাকিল স্ট্যাম্পিং হয়ে ফিরলে ম্যাচের লাগাম চলে আসে বাংলাদেশের হাতে। অপর দিকে পাকিস্তান চলে যায় ব্যাকফুটে। সেই সুযোগটা কাজে লাগিয়ে পাকিস্তানকে আরও চেপে ধরেন মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসান।

পুরনো বলে বাংলাদেশের দুই স্পিনারকে সামলাতেই পারেনি পাকিস্তানের মিডল অর্ডার ও লোয়ার অর্ডার। দলীয় ১০৪ রানের মাথায় আব্দুল্লাহ শফিকিকে ফেরান সাকিব আল হাসান। সাকিবকে হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেওয়ার আগে ৩ চারে ৩৭ রান করেন শফিকি।  পরের ওভারে কোনো রান না করা আগা সালমানকে প্রথম স্লিপে ক্যাচ বানান মেহেদি হাসান মিরাজ।

খানিক বাদে শাহিন শাহ আফ্রিদিকে দুর্দান্ত এক নিচু হওয়া ডেলিভারিতে বোকা বানিয়েছেন মিরাজ। ১৬ বলে ২ রান করে ফিরেছেন শাহিন। নয়ে নেমে নাসিম শাহও দাঁতে দাঁত চেপে ধরে থাকতে চেলেছেন। কিন্তু তাতে কাজ হয়নি। সাকিব আল হাসানের তৃতীয় শিকার হওয়ার আগে ২২ বলে ৩ রান করেছেন নাসিম। একটা সময় মনে হচ্ছিল পাকিস্তান  বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামাতে পারবে তো!

মোহাম্মদ রিজওয়ানের প্রতিরোধে শেষ পর্যন্ত ৩০ রানের লিড নিতে পেরেছে পাকিস্তান। রিজওয়ান নবম ব্যাটার হিসেবে আউট হয়েছেন মিরাজের বল স্ট্যাম্পে টেনে এনে। ৮০ বল খেলে ৬ চারে ৫১ রান করে ফিরেছেন রিওজয়ান। এর চার রান পরই অলআউট হয়েছে পাকিস্তান। ১৪৬ রানে গুটিয়ে গেছে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস।

বাংলাদেশের হয়ে মেহেদি হাসান মিরাজ ২১ রানে চার উইকেট নিয়েছেন। সাকিব আল হাসান ৪৪ রানে ৩ উইকেট নিয়েছেন। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম, নাহিদ রানা ও হাসান মাহমুদ।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-পাকিস্তান সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর