Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতকে নিয়ে না ভেবে নিজেদের কাজটা ঠিকঠাক করতে মনোযোগী বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:২২

কদিন আগে পাকিস্তানে গিয়ে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে এসেছে বাংলাদেশ ক্রিকেট দল। ভারত সিরিজের আগে তাই বাংলাদেশকে নিয়ে চলছে বাড়তি আলোচনা। কারণ এই মুহূর্তে পাকিস্তানকে হারানোর আত্মবিশ্বাসে টইটুম্বুর বাংলাদেশ। তবে আত্মবিশ্বাসী যতই থাকুক না কেন, প্রতিপক্ষের নামটা যখন ভারত আর খেলাটা যখন তাদের মাটিতেই— অনেক বিষয়েই ভাবনার অবকাশ আছে বৈকি।

শক্তির বিচারে অনেকটা এগিয়ে ভারত। নিজেদের মাটিতে সম্প্রতি তারা রীতিমতো অপ্রতিরোধ্য। আর বাংলাদেশ ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে অনেক সময় শক্ত লড়াই করলেও টেস্টে ভারতকে খুব বেশি চ্যালেঞ্জ কখনোই জানাতে পারেনি। দুই দলের মুখোমুখি ১৩ টেস্টের মধ্যে ভারতের ১১ জয়ই এর বড় উদাহরণ। বাকি দুই টেস্ট ড্র হয়েছে, যেখানে বৃষ্টির সহায়তা ছিল। আত্মবিশ্বাসী বাংলাদেশ অবশ্য এসব না ভেবে নিজেদের কাজটা ঠিকঠাক করার দিকেই বেশি মনোযোগ দিতে চাইছে।

বিজ্ঞাপন

রাত পোহালে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটা মাঠে গড়াবে চেন্নাইয়ে। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলছিলেন, ‘তারা (ভারত) খুব ভালো একটি দল এবং এটা আমরা সবাই জানি। তারা ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং— সব জায়গায় দুর্দান্ত। তবে সত্যি বলতে, আমরা কন্ডিশন বা প্রতিপক্ষ নিয়ে ভাবছি না। আমরা শুধু নিজেদের নিয়ে ভাবছি। আমরা আমাদের পরিকল্পনা অনুসরণ ও কার্যকর করতে পারলে খুব ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে।’

‘আমি যেমনটা বলেছি, আমি ফলাফল নিয়ে ভাবছি না। আমি শুধুমাত্র প্রক্রিয়া নিয়ে চিন্তা করছি। আগেও বলেছি, আমাদের যে পাঁচ-ছয় জন বোলার আছে, তাদের ভালো জায়গায় লম্বা সময় ধরে বোলিং করার মতো গুণগত মান রয়েছে। আশা করি পাঁচ-ছয় বোলারের সবাই তাদের কাজ করবে,’— যোগ করেন শান্ত।

বিজ্ঞাপন

পাকিস্তানে গিয়ে সিরিজ জয়ের আত্মবিশ্বাসটা বাংলাদেশের সঙ্গে আছে ঠিকই, কিন্তু ভারতের বিপক্ষে সিরিজটা শুরু করতে হবে নতুনভাবেই। নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমি মনে করি আমরা পাকিস্তানের বিপক্ষে খুব ভালো ক্রিকেট খেলেছি। তবে সেটা অতীত। আপনি যেমনটা বললেন, এটা আমাদের অনেক আত্মবিশ্বাস দিয়েছে। তবে আমরা এখানে একটি নতুন সিরিজ খেলতে এসেছি। ড্রেসিংরুমের বিশ্বাস, আমরা এখানে খুব ভালো ক্রিকেট খেলতে পারব। আমরা ফলাফল নিয়ে ভাবছি না। আমরা আমাদের প্রক্রিয়া অনুসরণ করার চেষ্টা করছি।’

সারাবাংলা/এসএইচএস

নাজমুল হোসেন শান্ত বাংলাদেশ-ভারত সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর