Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতীয়দের মুখে মুখে— হাসান মাহমুদ

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩৪

চেন্নাই টেস্টে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর টস জিতে বোলিং করার সিদ্ধান্তে অনেকেই আশ্চর্য হয়েছিলেন। চেন্নাইয়ের লাল মাটির পিচে টস জিতে আগে ফিল্ডিং নেওয়ার ঘটনা গত ৯০ বছরে ঘটেছে মাত্র দুবার, তার একবার ঘটালেন আজ নাজমুল হোসেন শান্ত। আশ্চর্য হওয়ারই কথা! কিন্তু সেই আশ্চর্য ভাব দিনের শুরুতেই কাটিয়ে দেন হাসান মাহমুদ।

অধিনায়ক টস জিতে হাতে বল তুলে দিলে সকালে আগুন ঝড়িয়েছেন তরুণ হাসান। ভারতীয় টপ অর্ডারকে রীতিমতো নাকানি-চুবানি খাইয়েছেন। দলীয় ৩৪ রানের মধ্যে আজ তিন উইকেট হারিয়েছে ভারত। তিনটিই নিয়েছেন হাসান মাহমুদ। উইকেট তিনটিও কী বাঘাবাঘা- রোহিত শর্মা, শুভমান গিল ও বিরাট কোহলি। পরে ভারতের চতুর্থ উইকেট রিশভ পান্তকেও ফিরিয়েছেন হাসান।

বিজ্ঞাপন

দলীয় একশর আগেই চার চারটি উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ,  চারটিই হাসানের। বাংলাদেশের তরুণ পেস বোলারের নাম তখন ভারতীয়দের মুখে মুখে। ধারাভাষ্যে ভারতীয় ধারাভাষ্যকারদের মুখে বারবার আসছিল হাসানের নাম। মাঠে গ্যালারিতে, প্রেসবক্সেও হাসানকে নিয়ে বাড়তি আগ্রহ।

রবীচন্দ্রন অশ্বিন ও বরীন্দ্র জাদেজার শেষের প্রতিরোধে শেষ পর্যন্ত শুরুর চাপটা অবশ্য ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে আজ দিনের খেলা শেষ করেছে ভারত।

তবে দিন শেষে ভারতীয় দলের প্রতিনিধি হিসেবে সংবাদ সম্মেলনে আসা যশস্বী জয়সোয়ালের মুখেও ঠিকই ফুটল হাসানের প্রসংশা। হাসান প্রসঙ্গে ভারতীয় তরুণ ওপেনার বলেছেন, ‘আমার মতে, সে সত্যিই ভালো বল করেছে।’

‘আবহাওয়া কিছুটা মেঘলা ছিল এবং আমি মনে করি, উইকেট কিছুটা সহায়তা করেছে তাদের। তাই আমরা সাবধানী থেকে সেই সময়টা সামাল দেওয়ার চেষ্টা করেছিলাম। অবশ্যই তারা ভালো বোলিং করেছে।’- যোগ করেছেন জয়সোয়াল।

বিজ্ঞাপন

হাসান তোপে ভারত আজ শুরুতেই বিপদে পরলে বিপদের মুখে হাল ধরেছিলেন জয়সোয়াল। রিশভ পান্তের সঙ্গে দারুণ এক জুটি গড়ে দলকে টেনেছেন। ১১৮ বলে ৯টি চারে ৫৬ রান করে ফিরেছেন তরুণ ওপেনার।

জয়সোয়াল বলেছেন, এভাবে শিখছেন এবং পোক্ত হচ্ছেন তিনি, ‘সত্যি বলতে, এই ধরনের কন্ডিশনে খেলে আমার কাছে অসাধারণই লেগেছে। এটি আমাকে আরও শক্তিশালী করবে এবং আমি আরও শিখব যে এই ধরনের কন্ডিশনে কীভাবে খেলা যায়। আমার চেষ্টা থাকে দলের চাহিদামতো ব্যাট করার। ’

সারাবাংলা/এসএইচএস

বাংলাদেশ-ভারত সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর