Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবকে মর্যাদার বিদায় দিতে পেরে বিসিবিও আনন্দিত

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২৪ ২১:৫৯

গত মাসে ভারত সফরের মাঝপথে টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাকিব আল হাসান। জানিয়েছিলেন, বিদায়ী টেস্টটা খেলতে চান দেশের মাটিতে। নানান জলঘোলার পর এখন পর্যন্ত যা অবস্থা তাতে মনে হচ্ছে সাকিবের ইচ্ছা পুরণ হতে যাচ্ছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) তাতে খুশি। নির্বাচক হান্নান সরকার বলেছেন, সাকিবের মতো একজন কিংবদন্তি ক্রিকেটার যে এমন আয়োজনের বিদায় পাচ্ছে সেটা বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় প্রাপ্তির।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ অক্টোবর থেকে মিরপুর টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। আজ সাকিবকে রেখেই দল ঘোষণা করেছে বাংলাদেশ। তারপর সাকিবের অন্তর্ভূক্তি বিষয়ে এক ভিডিও বার্তায় নির্বাচক হান্নান সরকার বলেছেন, ‘আমরা সবাই জানি, এটা একটা সরকারি ইস্যু ছিল, বিসিবির ইস্যু ছিল। ক্রিকেট বোর্ড থেকে আমরা যখন গ্রিন সিগন্যাল পেলাম, সাকিবকে দলে রাখা যাবে, স্বাভাবিকভাবেই আমরা তাকে দলে রেখেছি। এটা আমাদের জন্য একটা বিশাল আনন্দের ব্যাপার যে আমাদের এ রকম একজন কিংবদন্তি খেলোয়াড়, সে মিরপুর থেকে, যেটাকে আমরা আমাদের হোম অব ক্রিকেট বলি, সেখান থেকে বিদায় নিচ্ছে। এটা শুধু সাকিবের জন্যই নয়, বাংলাদেশি হিসেবে আমাদের সবার জন্যই পাওয়া।’

বিজ্ঞাপন

‘আশা করছি, এই ম্যাচটা আমাদের জন্য স্মরণীয় এক ম্যাচ হয়ে থাকবে। যে ম্যাচে সাকিব নিজের ভালো পারফরম্যান্সের পাশাপাশি দলের ভালো কিছুতে ভূমিকা রাখবে। আমি মনে করি, এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য একটা বড় প্রাপ্তি হতে যাচ্ছে যে এই ধরনের লেজেন্ড খেলোয়াড় ঘরের মাঠ থেকে বিদায় নিতে যাচ্ছে।’- যোগ করেছেন হান্নান।

হান্নান সরকার

সাকিবের দেশের মাটিতে শেষ টেস্ট খেলার ইচ্ছা পোষণ করলেও তা পূরণ হবে কিনা, সেটা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। সেটা বাংলাদেশে রাজনৈতিক পটপরিবর্তনের কারণে। পতন হওয়া গত সরকারের সংসদ সদস্য ছিলেন সাকিব। আওয়ামী লীগের মনোনয়নে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। সরকার পতনের পর সাকিবের নামে একটা হত্যা মামলা দায়ের হয়েছে। ফলে দেশে এসে গ্রেপ্তার হওয়ার ঝুঁকি তৈরি হয় সরকার পতনের পর থেকে দেশের বাইরে থাকা সাকিবের।

ফলে টেস্ট থেকে অবসর ঘোষণার দিনই জানিয়েছিলেন, দেশে ফেরা এবং নিরাপদে দেশ ছাড়ার নিশ্চয়তা চান তিনি। তা না পেলে হয়তো দেশের মাটিতে খেলে বিদায় নেওয়ার ইচ্ছা তার পূরণ হতো না।

কদিন আগে এক ফেসবুক পোস্টের মাধ্যমে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নিয়ে নিজের অবস্থান পরিস্কার করেছেন সাকিব। বিসিবি ও সরকারের উচ্চ পর্যায় থেকে আস্বাস দেওয়া হয়, সাকিবকে অযথা হয়রানি না করার। এসবের পর আজ সাকিবকে রেখে মিরপুর টেস্টের দল ঘোষণার পর অনেকটা নিশ্চিতই হয়ে যায় যে দেশের মাটিতে খেলেই বিদায় নিতে পারছেন তিনি।

সারাবাংলা/এসএইচএস

সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর