Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের মাটিতে ৪৬ রানের লজ্জা ভারতের

স্পোর্টস ডেস্ক
১৭ অক্টোবর ২০২৪ ২০:০৭

ঘরের মাটিতে বৃষ্টির কারণে খেলা শুরু হয়েছিল দেরিতে। শুরু থেকেই দুই কিউই পেসার টিম সাউদি আর ম্যাট হেনরির পেসে নাজেহাল ভারতীয় দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও রোহিত শর্মা। এক্সপ্রেসে পেসের সঙ্গে নিখুঁত লাইন-লেন্থের ফল হিসেবে সপ্তম ওভারেই রোহিত শর্মার বিদায়, বোলার সাউদি। এরপর জসওয়াল একা কিছুটা চেষ্টা চালিয়ে গেলেও ভারতীয় ব্যাটিং লাইনআপ দাঁড়িয়ে থাকতে পারেনি। ম্যাট হেনরি আর উইলিয়াম ও’রোর্কের পেসের তোপে মাত্র ৪৬ রানে গুটিয়ে গেছে ভারতের ইনিংস।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ব্যাংগালুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে দেশের মাটিতে সর্বনিম্ন দলীয় সংগ্রহের লজ্জা পেতে হয়েছে ভারতকে। কেবল নিজেদের নয়, এশিয়ার মাটিতে সর্বনিম্ন দলীয় সংগ্রহ এটি।

সার্বিকভাবে ভারতের টেস্টে তৃতীয় সর্বনিম্ন ইনিংস এটি। ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬ রানে গুটিয়ে গিয়েছিল ভারত। সেটিই তাদের দলীয় সর্বনিম্ন। ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট এই তালিকায় দুই নম্বরে রয়েছে। আজকের ইনিংসের একপর্যায়ে সেই ৩৬ রানের নিচে অলআউট হয়ে নতুন সর্বনিম্ন ইনিংসের শঙ্কাও জেগেছিল।

ব্যাংগালুরুতে মূলত কিউই পেসের তোপেই বিধ্বস্ত হয়েছে ভারতের ব্যাটিং লাইনআপ। ওপনার জসওয়াল আর পাঁচে নামা উইকেটরক্ষক রিশভ প্যান্ট ছাড়া আর কেউ দুই অঙ্কেই পৌঁছাতে পারেননি। বিরাট কোহলি, সরফরাজ খান, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবীচন্দন অশ্বিন— ভারতের পাঁচ ব্যাটার আউট হয়েছেন শূন্য রানে। এর মধ্যে অশ্বিন পেয়েছেন গোল্ডেন ডাক।

ভারতের ইনিংসের সপ্তম ও টিম সাউদির চতুর্থ ওভারের তৃতীয় বলে রোহিত শর্মা আউট হয়ে যান ২ রানে। দলের সংগ্রহ তখন ৯ রান। দলীয় নবম ওভারে কোহলিকে শূন্য রাতে প্যাভিলিয়নে ফেরান ও’রোর্কে। পরের ওভারেই শূন্য রাতে সরফরাজকে ফেরান হেনরি। দলের রান তখন মাত্র ১০।

এরপর জসওয়াল ও প্যান্ট ২১ রানের একটি জুটি গড়ে কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে তাদের সে চেষ্টা কাজে আসেনি হেনরি-ও’রোর্কের গতির সামনে। ২১তম ওভারে ও’রোর্কে ফেরান জসওয়ালকে। ৬৩ বলে ১৩ রান করেছিলেন তিনি। পরের ছয় ওভারের মধ্যেই উইকেট যায় পাঁচটি। একে একে আউট হন লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, রবীচন্দন অশ্বিন, রিশভ প্যান্ট ও জাসপ্রিত বুমরাহ। এর মধ্যে প্যান্টের ২০ ইনিংসে সর্বোচ্চ সংগ্রহ।

বিজ্ঞাপন

কুলদ্বীপ যাদব ও মোহাম্মদ সিরাজ শেষ উইকেটে ৫ ওভার টিকে ছিলেন। তাতে দলের অলআউট হওয়া একটু দেরি হয়েছে। ৫ ওভারে ৬ রান যোগ করার পর শেষ ব্যাটার হিসেবে যাদব আউট হয়ে যান হেনরির বলে।

গোটা ইনিংসে নিউজিল্যান্ডের মাত্র তিন পেসার বল করেছেন। সাউদি ৬ ওভার বোলিং করে চার মেডেনেসহ ৮ রান দিয়ে নিয়েছেন একটি উইকেট। ও’রোর্কে ১২ ওভারে ছয় মেডেনসহ ২২ রানে নিয়েছেন ৪ উইকেট। আর সবচেয়ে সফল ও বিধ্বংসী ছিলেন ম্যাট হেনরি। ১৩ ওভার ২ বল করে তিন মেডেনসহ মাত্র ১৫ রানেই তিনি তুলে নেন ভারতের পাঁচ পাঁচজন ব্যটারের উইকেট। এর মধ্য দিয়ে অবশ্য টেস্ট ক্যারিয়ারেরও ১০০ উইকেটের মাইলফল স্পর্শ করেছেন তিনি।

এদিকে প্রথম দিনের খেলা শেষে ম্যাচের নিয়ন্ত্রণ অনেকটাই হাতে তুলে নিয়েছে নিউজিল্যান্ড। দিন শেষে ৫০ ওভারে তাদের সংগ্রহ ৩ উইকেটে ১৮০ রান। এরই মধ্যে ১৩৪ রানের লিড হয়েছে তাদের, হাতে রয়েছে সাতটি উইকেট।

কিউই ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ৯১ রান করেছেন ডেভ কনওয়ে। শতরান থেকে মাত্র ৯ রান দূরে থাকা অবস্থায় অশ্বিনকে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছেন তিনি। এ ছাড়া উইল ইয়ং আউট হয়েছেন ৩৩ রান করে। টম ল্যাথাম করেছেন ১৫ রান।

দিন শেষে রাচিন রবীন্দ্র ২২ রান ও ড্যারিশ মিশেল ১৪ রানে অপরাজিত রয়েছেন। তাদের অপরাজিত জুটিতে রান এসেছে ২৬।

ভারতের বোলারদের মধ্যে একটি করে উইকেট পেয়েছেন তিন স্পিনার অশ্বিন, জাদেজা ও যাদব। দুই পেসার জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ বল করলেও উইকেটের দেখা পাননি।

সারাবাংলা/এসএইচএস

নিউজিল্যান্ড ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর