Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছক্কায় শেবাগকে ছাড়িয়ে গেলেন সাউদি

স্পোর্টস ডেস্ক
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৫০

একজন ভারতের মারকুটে ওপেনার, আরেকজন নিউজিল্যান্ডে নিজ প্রজন্মের অন্যতম সেরা পেসার। তবে টেস্টের ব্যাটিংয়ে একদিক থেকে সেই ওপেনারকেই ছাড়িয়ে গেছেন পেস বোলার। হ্যাঁ, টেস্ট ক্রিকেটে ছক্কার সংখ্যায় বীরেন্দর শেবাগকে ছাড়িয়ে গেছেন টিম সাউদি! এবং সেটিও ভারতের মাটিতেই।

ব্যাংগালুরুতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে লাঞ্চের ঠিক আগের ওভারে এই কীর্তি গড়েছেন সাউদি। আউট হওয়ার আগে হাঁকিয়েছেন আরও একটি ছক্কা। সব মিলিয়ে টেস্ট ক্যারিয়ারে সাউদির ছক্কার সংখ্যা এখন ৯৩টি, শেবাগের ৯১টি।

বিজ্ঞাপন

এই অর্জনে টেস্টে সবচেয়ে বেশি ছক্কার তালিকায় সাউদি উঠে এসেছেন ছয় নম্বরে। ১৩১ ছক্কা নিয়ে তালিকার শীর্ষে ইংল্যান্ডের বেন স্টোকস। দ্বিতীয় স্থানে থাকা কিউই ব্যাটার ম্যাককালামের ছক্কা ১০৭টি।

ঠিক ১০০ ছক্কায় ক্যারিয়ার শেষ করেছেন অজি উইকেটরক্ষক-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট। ওয়েস্ট ইন্ডিয়ান বিস্ফোরক ব্যাটার ক্রিস গেইল ৯৮ ছক্কা নিয়ে রয়েছেন চারে। আর ৯৭ ছক্কায় পাঁচে আছেন দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

এই ইনিংসে ব্যাটিংয়ে নামার আগে ৮৯ ছক্কা ছিল সাউদির ক্যারিয়ারে। প্রথম দিন ভারতকে ৪৬ রানে অলআউট করে ৩ উইকেটে ১৮০ নিয়ে দিন শেষ করেছিল নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনের শুরুটা তাদের একদমই ভালো হয়নি। দিনের পঞ্চম ওভারেই ড্যারিল মিশেল আউট হয়ে যান। দ্রুতই আউট হয়ে যান টম বান্ডল, গ্লেন ফিলিপস ও ম্যাট হেনরি। ৩ উইকেটে ১৮০ থেকে নিউজিল্যান্ড পরিণত হয় ৭ উইকেটে ২৩৩-এ।

এরপরই সাউদি আর রাচিন রবীন্দ্র ঘুরে দাঁড়ান জুটি গড়ে। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার সময় তারা ১১২ রানের জুটি গড়ে ফেলেন। বিরতির ঠিক আগের চার ওভারের মধ্যে তিন ছক্কা মারেন সাউদি। ৭৮ ওভারের শেষ বলে অশ্বিনকে গ্যালারিতে উড়িয়ে ৯০ ছক্কায় নিয়ে যান নিজের টালি। এক ওভার পরে অশ্বিনকেই আবার গ্যালারিতে পাঠিয়ে ৯১ ছক্কায় শেবাগকে স্পর্শ করে ফেলেন। বিরতির ঠিক আগের ওভারে সিরাজকে স্কয়ার লেগের ওপর দিয়ে উড়িয়ে শেবাগকে ছাড়িয়ে যান।

বিজ্ঞাপন

তিন ছক্কা আর তিন চারে ৫০ বলে ৪৯ রানে অপরাজিত থেকে মধ্যাহ্ন বিরতিতে যান সাউদি। বিরতির পর তৃতীয় ওভারে অর্ধশত পূরণ করেন। আরও আরও দুটি চার ও একটি ছক্কা হাঁকান। শেষ পর্যন্ত সিরাজের বলে যখন তিনি আউট হয়ে যান, তার নামের পাশে জমা ৭৩ বলে ৬৫ রান। টেস্ট ক্রিকেটে এটি সাউদির সপ্তম অর্ধশত। রাচিন রবীন্দ্রের সঙ্গে জুটি হয়েছে ১৩২ বলে ১৩৭ রানের!

ম্যাচের নিয়ন্ত্রণ এখন সম্পূর্ণ নিউজিল্যান্ডের হাতে। এ প্রতিবেদন লেখার সময় নিউজিল্যান্ডের ইনিংস থেমেছে ৪০২ রানে। শেষ ব্যাটার হিসেবে রাচিন রবীন্দ্র আউট হয়েছেন ১৫৭ বলে ১৩৪ রানের ঝকঝকে একটি ইনিংস খেলে। ১৩টি চারের পাশাপাশি চারটি ছক্কা হাঁকিয়েছেন তিনি। ইনিংস শেষে তাদের লিড ৩৫৬ রান!

ভারতের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা ও কুলদ্বীপ যাদব। দুটি উইকেট ঝুলিতে পুড়েছেন মোহাম্মদ সিরাজ। জাসপ্রিত বুমরাহ ও রবীচন্দন অশ্বিন উইকেট পেয়েছেন একটি করে।

সারাবাংলা/টিআর

টিম সাউদি টেস্ট ক্রিকেট টেস্টে ছক্কা নিউজিল্যান্ড বীরেন্দর শেবাগ ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ

পাঁচ বছর পর পূজা-রাফি
১৮ অক্টোবর ২০২৪ ১৪:০৬

অবশেষে ছাড়পত্র ফেলো কঙ্গনার ছবি
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৫৭

আসছে নতুন 'বাহুবলি'
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৪৮

সম্পর্কিত খবর