Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলোকস্বল্পতায় খেলা বন্ধ হওয়ার আগে বাংলাদেশের ৮১ রানের লিড

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৪ ১৬:৫৮

বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকল ঘণ্টা দেড়েক। তারপর খেলা শুরু হলেও বেশিক্ষণ চালানো যায়নি। আলোকস্বল্পতার কারণে মিরপুর টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে অনেক আগেই। খেলা শেষ হওয়ার আগে ৮১ রানের লিড দাঁড় করিয়েছে বাংলাদেশ।

আজ বৃষ্টি নামার আগে দিনের ৮০ ওভার শেষ হয়ে গিয়েছিল। ফলে দক্ষিণ আফ্রিকা চাইলে নতুন বল নিতে পারত। কিন্তু বৃষ্টির পর আকাশের যেমন ঘোলাটে অবস্থা ছিল তাতে পেসারদের বোলিং খেলা ব্যাটারদের জন্য কঠিনই হতো। তাই প্রোটিয়াদের নতুন বল নেওয়ার আগে দিনের খেলা শেষ করে দিয়েছেন দুই আম্পায়ার। ততোক্ষণে বাংলাদেশের লিড আশির ঘর ছাড়িয়েছে। আর এতে বড় অবদান মেহেদি হাসান মিরাজের।

বিজ্ঞাপন

সেঞ্চুরির সম্ভবনা নিয়ে দিনের খেলা শেষ করা মিরাজ ৮৭ রানে অপরাজিত। তার সঙ্গে দিন শেষে ১৬ রানে অপরাজিত নাঈম হাসান। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত ৭ উইকেটে ২৮৩ রান তুলেছে বাংলাদেশ। এর আগে বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে গিয়েছিল ১০৬ রানে। পরে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে তোলে ৩০৮ রান।

বুধবার (২৩ অক্টোবর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৩ উইকেটে ১০১ রান নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করছিল বাংলাদেশ। দিনের শুরুতেই বড় ধাক্কা খায় বাংলাদেশ। আগের দিনে দারুণ খেলতে থাকা মুশফিকুর রহিম ও মাহমুদুল হাসান জয়কে সকালে এক ওভারেই হারিয়ে ফেলে স্বাগতিকরা। তাদের সঙ্গে লিটন দাসও ফিরলে মনে হচ্ছিল আজই বুঝি বাংলাদেশের হার নিশ্চিত হয়ে যাবে। কিন্তু পরে মেহেদি হাসান মিরাজ ও জাকির আলী অনিক ভিন্ন গল্প লিখলেন।

প্রোটিয়া বোলিং সামলে সপ্তম উইকেট জুটিতে দুর্দান্ত একটা জুটি গড়ে তোলেন দুজন। সম্প্রতি টেস্টে ব্যাট হাতেও দারুণ ফর্মে থাকা মেহেদি হাসান মিরাজকে দারুণ সঙ্গ দিয়েছেন অভিষিক্ত জাকের আলী অনিক। সপ্তম উইকেট জুটিতে দুজনে তুলেছেন ১৩৮ রান। অভিষিক্ত জাকের দলীয় ২৫০ রানের মাথায় ফিরলে এই জুটি ভাঙে।

বিজ্ঞাপন

১১১ বলে ৭টি চারে ৫৮ রান করা জাকের কেশভ মহারাজের বলে এলবিডব্লিউ হয়েছেন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তরুণ ব্যাটার। স্পিনার নাঈম হাসানকে নিয়ে দিনের বাকি সময়ে আর বিপদ হতে দেননি মেহেদি হাসান মিরাজ। বৃষ্টি-আলোকস্বল্পতার ‘সহায়তা’ও অবশ্য পেয়েছেন।

আজ যেভাবে খেলেছেন কাল সকালে সেখানে চালিয়ে যেতে পারলে মেহেদি হাসান মিরাজ তার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেয়ে যেতে পারেন। দিনের খেলা শেষ হওয়ার সময় মিরাজ ৮৭ রানে অপরাজিত ছিলেন। ১৭১ বলের ইনিংসটা ৯টি চার ১টি ছয়ে সাজিয়েছেন মিরাজ।

সারাবাংলা/এসএইচএস

বাংলাদেশ- দক্ষিণ আফ্রিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাবি ছাত্রলীগের ২ নেতা গ্রেফতার
২৮ অক্টোবর ২০২৪ ০২:৪২

সম্পর্কিত খবর