Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধিনায়কত্ব নিতে ‘পুরোপুরি প্রস্তুত’ তাইজুল

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৮ অক্টোবর ২০২৪ ১৮:০৫

বাংলাদেশ ক্রিকেটে যেন ছেড়ে যাওয়ার সময় চলছে! ভারত সিরিজ চলাকালে সাকিব আল হাসান জানালেন, টেস্ট আর টি-টোয়েন্টি খেলবেন না তিনি। ওই সিরিজে মাহমুদুউল্লাহ রিয়াদও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়ে দেন। এখন নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্ব ছাড়ার আলোচনায় সরগরম ক্রিকেটাঙ্গন।

শান্তর বিষয়টি অবশ্য আনুষ্ঠানিক রুপ দেখা যায়নি। তবে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে তিন ফরম্যাট থেকে অধিনায়কত্ব ছাড়তে চান তিনি। পরে শান্তর পক্ষ থেকেও এই খবরের সত্যতা নিশ্চিত করা হয়েছে। প্রশ্ন হচ্ছে, এরপর কে?

বিজ্ঞাপন

অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম বললেন, দায়িত্ব দেওয়া হলে নিতে পুরোপুরি প্রস্তুত আছেন তিনি। ১০ বছর যাবত জাতীয় দলে খেলছেন, সেটাও স্মরণ করিয়ে দিলেন তাইজুল।

আগামীকাল থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। আজ সংবাদ সম্মেলনে অধিনায়ক বা কোচ নয়, বাংলাদেশের পক্ষে এলেন তাইজুল ইসলাম। শান্তর নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গে তাইজুলকে প্রশ্ন করা হয়, দায়িত্ব দেওয়া হলে তিনি প্রস্তুত কিনা।

তাইজুল বলেছেন, ‘যেহেতু ১০ বছর ধরে খেলছি, পুরোটাই তৈরি।’ শান্ত নেতৃত্ব ছাড়তে চাচ্ছেন সে বিষয়ে দলের ভেতরে কি কোনো আলাপ হয়েছে? শান্ত কি আসলেই নেতৃত্ব ছাড়তে চান?

এমন প্রশ্নে তাইজুল বলেন, ‘আসলে এ বিষয়ে আমি কিছু শুনি নাই। এটা আমার পার্টও না। এই বিষয়ে আমি সঠিকটা জানি না।’

দীর্ঘ ক্যারিয়ারে দলকে কিভাবে সাহায্য করার চেষ্টা করেছেন, সেটাও বুঝাতে চাইলেন তাইজুল। বলেছেন, ‘যদি ব্যক্তিগতভাবে বলেন, ইম্প্লিমেন্ট করতে পারি। কিন্তু আমার যে অভিজ্ঞতা হয়েছে, আপনি কতটুকু নিচ্ছেন সেটা গুরুত্বপূর্ণ; সেটা সতীর্থ হিসেবে হোক আর সেটা আমার দেশের জনগণ হোক। আমার কাছে মনে হয় অনেক ক্ষেত্রে মাঠে যখন বিভিন্ন পরিস্থিতি আসে, আমি যখন বল করি বা একটা স্পিনার যখন বল করে অনেক সময় ফিল্ড পজেশন বলেন বা একটা ব্যাটারকে কীভাবে সেট আপ করবো; এই হেল্পগুলো আমি কখন কখনও করে থাকি। অধিনায়ক আমাকে জিজ্ঞেস করে। এই সুযোগগুলো আসে, আমি চেষ্টা করি।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, মিরপুরে সিরিজের প্রথম টেস্টে ৭ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই ম্যাচের সিরিজে এখন ১-০তে এগিয়ে সফরকারীরা। সিরিজ হার এড়াতে হলে চট্টগ্রামে তাই জয়ের বিকল্প নেই বাংলাদেশের।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর