Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বদলি নেমে বিশ্বকাপের ইতিহাসে


১৪ জুন ২০১৮ ২৩:৩০

।।সারাবাংলা ডেস্ক।।

এমন ভাগ্য আর কয়জনের ভাগ্য জুটে! নেমেই গোলের খাতা খুললেন।  তাও আবার দ্রুততম সময়ে।  বিশ্বকাপের মতো বড় মঞ্চে হলেতো কথাই নাই।  বল জালে জড়িয়ে দু’হাত শূন্যে প্রসারিত করে উদযাপনটাও তাই হয়েছে বাঁধভাঙা।

বলছি বিশ্বকাপের ২১ তম আসরে আয়োজক দল রাশিয়ার হয়ে রেকর্ডের খাতায় নাম লিখিয়েছেন আর্টাম ডিজিউবা।  বদলি নেমে ৮৯ সেকেন্ডে গোল করেছেন এই ২৯ বয়সী ফুটবলার। ৬৪ সেকেন্ডে ২০০২ সালে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বদলি নেমে দ্বিতীয় দ্রুততম সময়ে গোলটি করেছিলেন মার্চিন জিউলাকো।

সৌদি আরবের বিপক্ষে ম্যাচের বয়স তখন ৭০ মিনিট।  বদলি হিসেবে নামলেন ডিজিউবা।  ৮৯ সেকেন্ডে উড়ন্ত বল তার মাথা চুমু খেয়ে ঠিকানা খুঁজে পায়।  অমনি রেকর্ডের খাতায়ও নিজের নামটিও ‍ঠুকে দিলেন জেনিথ সেন্ট পিটার্সবার্গের স্ট্রাইকার।

বিশ্বকাপের ইতিহাসে বদলি নেমে দ্বিতীয় দ্রুততম গোলের মালিক এখন এই রাশিয়ানের দখলে।  এমন দিনে আয়োজকরা সৌদির জালে পুড়েছে গুনে গুনে পাঁচ গোল।

স্বাগতিকরা ম্যাচের ১২ মিনিটের মাথায় ১-০ গোলে এগিয়ে যায়। রাশিয়ানদের তারকা উইরি গাসিস্কিয়ি গোল করে দলকে এগিয়ে নিয়েছেন। ম্যাচের ৪৩তম মিনিটে সৌদির রক্ষণকে চূর্ণ করে দ্বিতীয় গোল করেন ডেনিস চেরিশেভ (২-০)। ২৭ বছর বয়সী ভিয়ারিয়ালে খেলা এই তারকা মিডফিল্ডার পাঁচ ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে সৌদির বক্স থেকেই গোল করেন। চেরিশেভকে বল বানিয়ে দেন ২৪ বছর বয়সী তরুণ মিডফিল্ডার রোমান জোবনিন।

এই গোলের মধ্যদিয়ে দারুণ এক রেকর্ডের জন্ম দিয়েছেন চেরিশেভ। ম্যাচের ২৪তম মিনিটে জাগোয়েভ আঘাত পেয়ে মাঠ ছাড়লে বদলি খেলোয়াড় হিসেবে নামেন চেরিশেভ। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রথম কোনো বদলি খেলোয়াড় হিসেবে গোল করার নতুন নজির গড়েন তিনি।

বিজ্ঞাপন

বিরতির পর কিছুটা ঘুরে দাঁড়ায় সৌদি। ম্যাচের ৫২, ৫৬ আর ৫৮ মিনিটে তিনবার রাশিয়ান রক্ষণে হামলা চালায় তারা। তবে, কোনোটিতেই সফল হতে পারেনি ফিনিশিংয়ের অভাবে। তবে, পুরো মাঠে দুর্দান্ত খেলা গোলভিনের অ্যাসিস্ট থেকে তৃতীয় গোলের দেখা পায় রাশিয়ানরা। ম্যাচের ৭১ মিনিটের মাথায় গোলভিনের বাড়িয়ে দেওয়া বলে হেড করেন ২৯ বছর বয়সী ফরোয়ার্ড আরতেম জিউবা। লাফিয়ে উঠা বল গোলরক্ষককে ফাঁকি দিয়ে সৌদির জালে জড়ালে স্বাগতিকরা ৩-০’তে লিড নেয়।

এই গোলের মধ্যদিয়ে আরেকটি বিশ্ব রেকর্ডের জন্ম দেন জিউবা। বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে ৮৯ সেকেন্ডের মাথায় গোলটি করেন জিউবা। এর আগে ২০০২ সালে আমেরিকার বিপক্ষে বদলি খেলোয়াড় হিসেবে পোল্যান্ডের মারচিন ৬৪ সেকেন্ডে গোল করেছিলেন।

ম্যাচের অতিরিক্ত সময়ে আরেকটি গোল করেন চেরিশেভ। এই গোলে ৪-০’তে এগিয়ে যায় রাশানরা। অতিরিক্ত সময়ে আরও একটি গোল করে রাশিয়া। দলের পঞ্চম গোলটি করেন দুর্দান্ত খেলা গোলভিন (৫-০)। বল পজিশনে ৬১ শতাংশ নিজেদের পায়ে বল রাখলেও এই স্কোরে হার মানতে হয় সৌদিকে। আর ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই স্কোরে জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর