Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নবাগতদের দিয়েই আর্জেন্টিনার মিশন শুরু


১৬ জুন ২০১৮ ১৯:০২

সারাবাংলা ডেস্ক ।।

আরও একটি বিশ্বকাপ জেতার স্বপ্ন নিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করছে আর্জেন্টিনা। ২১তম এই বিশ্বকাপের আসরে প্রথমবার অংশ নেওয়া আইসল্যান্ডের বিপক্ষে গ্রুপ ‘ডি’তে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছে বাতিস্তুতা, ম্যারাডোনার দেশটি।

আরও একবার প্রশ্ন উঠে যাচ্ছে, এবার হবে তো? ৩২ বছর হয়ে গেছে, ম্যারাডোনার সেই ট্রফিতে চুমু খাওয়ার পর আরেকটি বিশ্বকাপের জন্য অনন্ত আক্ষেপ আর শেষ হয়নি। লিওনেল মেসির সম্ভবত এবারই শেষ সুযোগ। সেই আক্ষেপ কি ঘুঁচবে? বিশ্বকাপে আর্জেন্টিনা ১৬ বার অংশ নিয়ে পাঁচবার ফাইনাল, পাঁচবার সেমিফাইনাল খেলে দুইবার শিরোপা জিতেছে। আর্জেন্টিনার ঘরে বিশ্ব শিরোপা গেছে ১৯৭৮ এবং ১৯৮৬ সালে। প্রথমবার আর্জেন্টিনা বিশ্বকাপে অংশ নেয় ১৯৩০ সালে। সেবার তারা রানার্সআপ হয়েছিল আর শেষবার ব্রাজিল বিশ্বকাপে অংশ নিয়েও রানার্সআপ হয়েছিল আর্জেন্টাইনরা।

এদিকে, আইসল্যান্ডের বিশ্বকাপে জায়গা করে নেওয়াটাই তাদের জন্য একটা রূপকথা। যে দেশে সাকুল্যে মাত্র সাড়ে তিন লাখের বাস, তারা যে শুধু অংশ নেওয়ার জন্য অংশ নেয়নি সেই প্রমাণ দিয়েছিল গতবারের ইউরোতে। সবাইকে চমকে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার ফাইনালে। তাদের অংশ নেওয়াটা যে শুধু চমক নয়, সেটা তারই প্রমাণ।

সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপ খেলা অবশ্য আইসল্যান্ডের অনেক দিনের পরিকল্পনার ফসল। দলের সব খেলোয়াড় নিজেদের খুব ভালোভাবে চেনেন, দাঁতের ডাক্তার থেকে কোচ বনে যাওয়া কোচ হ্যালগ্রিমসন দলের সবাইকে খুব ভালোভাবেই জানেন। রক্ষণই তাদের মূল শক্তি, ইউরোতে সেই প্রমাণও রেখেছিল। আক্রমণে মূল ভরসা এখনও গিলফি সিগুর্ডসন। বাছাইপর্বে ক্রোয়েশিয়া, তুরস্কের গ্রুপ থেকে সরাসরি জায়গা করে নেওয়াও চাট্টিখানি কথা নয়। বিশ্বকাপে হয়তো চমক দেখাতে পারবে আইসল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর