Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে শেষ ষোলোতে এক পা মেক্সিকোর


২৩ জুন ২০১৮ ২১:৫৪

স্পোর্টস ডেস্ক ।।

আগের ম্যাচেই জার্মানিকে হারিয়ে চমকে দিয়েছিল মেক্সিকো। সেই জয়টা যে ফ্লুক নয়, সেটা আজ আবার প্রমাণ করল। দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোতে এক পা দিয়েই রেখেছে মেক্সিকো। অন্যদিকে পর পর দুই ম্যাচ হেরে বিশ্বকাপ স্বপ্ন প্রায় শেষই হয়ে গেল কোরিয়ার। মেক্সিকোর হয়ে দুই গোল করেছেন কার্লোস ভেলা ও হাভিয়ের চিচারিতো হার্নান্দেজ। শেষ মুহূর্তে সন হিউইং মিন দুর্দান্ত এক গোলে ব্যবধান কমালেও সেটা শুধু সান্ত্বনাই হয়ে থেকেছে।

আক্রমণ-প্রতি আক্রমণে ভরা খেলায় দুই দলই পেয়েছিল সুযোগ। প্রথমার্ধেই মেক্সিকো এগিয়ে গিয়েছিল ১-০ গোলে। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই অবশ্য মেক্সিকোকে চেপে ধরে কোরিয়া। ৫৩ মিনিটে মিন সিউন মিনের শট হেক্টর মরেনোর হাতে লাগলে পেনাল্টির আবেদন করে কোরিয়া, কিন্তু রেফারি তাতে সাড়া দেননি। এক মিনিটের মধ্যেই কি সাং ইউং দূর থেকে শট করেছিলেন, কিন্তু সেটা ঠেকিয়ে দিয়েছেন মেক্সিকো গোলরক্ষক ওচোয়া।

তবে দ্বিতীয়ার্ধের প্রথম বড় সুযোগ মেক্সিকো পেয়ে যায় ৫৮ মিনিটে। আন্দ্রেস গুয়ার্দাদোর বক্সের মাথা থেকে নেওয়া বাঁ পায়ের শট চলে যাচ্ছিল জালেই, কিন্তু সেটা দারুণভাবে ঠেকিয়ে দিয়েছেন দক্ষিণ কোরিয়া গোলরক্ষক। মিনিটখানেকের মধ্যে লোজানো একা পেয়েও গোল করতে পারেননি, খানিক পর কার্লোস ভেলার বাঁ প্রান্ত থেকে নেওয়া শট চলে গেছে বারের ওপর দিয়ে।

শেষ পর্যন্ত ৬৫ মিনিটে দ্বিতীয় গোলটা পেয়েই গেল মেক্সিকো। দুর্দান্ত এক প্রতি আক্রমণ থেকে দেশের হয়ে নিজের ৫০তম গোল করলেন হাভিয়ের হার্নান্দেজ।

৭৬ মিনিটে গোল শোধ করার দারুণ একটা সুযোগ পেয়েছিল কোরিয়া। রাফায়েল মার্কেজের ভুলে বক্সে বল পেয়ে গিয়েছিলেন সন মিন, কিন্তু পরে মার্কেজই বিপদমুক্ত করেছেন দলকে। ম্যাচের একদম শেষ দিকে টটেনহাম স্ট্রাইকার শট বক্সের বাইরে থেকে দারুণ একটা শটে গোল করেছেন। কিন্তু আরেকটি গোল দেওয়ার জন্য সময় ছিল না কোরিয়ার।

তার আগে তিন মিনিট বাদে দারুণ এক সুযোগ পায় কোরিয়া। দারুণ ক্রসে মেক্সিকোর ডি-বক্সে বল পাঠান কোরিয়ান ফরোয়ার্ড ওয়াং হি চান। তবে লি জায়ে-সুংকে লক্ষ্য করে দেয়া সেই বল প্রতিহত করেন মেক্সিকান ফরোয়ার্ড হার্ভিং লোজানো। এরপর ম্যাচের ২৩ মিনিটে দারুণ এক সুযোগ পান টটেনহ্যাম অ্যাটাকার ওয়াং হি চান। কিন্তু ডি-বক্সে পরপর তিনবার শট নিলেও মেক্সিকোর শক্ত ডিফেন্সের কাছে হার মানতে হয় তাকে।

উত্তেজনা ছড়াতেই ম্যাচের ২৫ মিনিটে কোরিয়ার ডি-বক্সে জ্যাং হিউন সু’র হাতে বল লাগায় পেনাল্টি পেয়ে যায় মেক্সিকো। আর সেখান থেকে গোল করে দলকে এগিয়ে দেন কার্লোস ভেলা (১-০)।

ম্যাচের ২৮ মিনিটে দারুণ এক সুযোগ পায় মেক্সিকো। মেক্সিকান মিডফিল্ডার মিগুয়েল লাইয়ুনের নেয়া শট প্রতিহত করেন কোরিয়ান গোলরক্ষক চো হিউন উ। এরপর ম্যাচে ফিরতে লড়াই চালায় কোরিয়া। ম্যাচের ৩৯ মিনিটে সেই সুযোগও আসে, তবে মেক্সিকোর ডি-বক্সে বল পেয়েও সুযোগ নষ্ট করেন কোরিয়ান ফরোয়ার্ড সন হিউং মিন।

ম্যাচের ৪৩ মিনিটে আরেকটি সুযোগ হাতছাড়া করেন মেক্সিকান ফরোয়ার্ড হার্ভিং লোজানো। সতীর্থের বাড়ানো বল নিয়ে ডি-বক্সে ঢুকে ডিফেন্স কাটিয়ে এগিয়ে গেলেও তার নেয়া জোরালো শট পোস্টের ওপর দিয়ে চলে যাওয়ায় গোল বঞ্চিত হন তিনি।

বিরতির আগে আবারো সন হিউং মিন জোরালো শট নেন। তবে সেটিও চলে যায় গোলপোস্টের ওপর দিয়ে। আর তাতেই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় মেক্সিকো। শেষ পর্যন্ত জয় পেতে সমস্যা হয়নি তাদের।

সারাবাংলা/এসএন


বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামের ৬ থানায় নতুন ওসি
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৩

স্টারে ফ্রি অফার
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৮

ওটিটিতে ’তুফান’ মুক্তির তারিখ ঘোষণা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৪

ডাস্টবিনে পড়েছিল নবজাতকের মরদেহ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর