Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্দান্ত এক বেলজিয়ামকে দেখলাম, শঙ্কা দেখছি ব্রাজিল-আর্জেন্টিনার


২৩ জুন ২০১৮ ২৩:৫৯

আব্দুল আজীজ, সাবেক ফিফা রেফারি

দুর্দান্ত এক বেলজিয়াম দেখলাম। বল নিয়ে তারা অতিমানবীয় কিছু করার চেষ্টা যে করে তা না। তবে ঠিক কাজটাই এত নিঁখুত ভাবে করে যে চোখ জুড়িয়ে গেল। এই যেমন লুকাকু। কি দুর্দান্ত এক স্ট্রাইকার। বল পায়ে আসার সাথেই বুঝে ফেলে পোস্ট কই, গোলকিপার কই আর তাকে কি করতে হবে। তার পা যেন নিখুঁত কম্পিউটার প্রোগ্রাম। আগের থেকেই ঠিক করা বল পায়ে আসলে কি করা লাগবে।

প্রথম গোল যেটা পেনাল্টি থেকে দিল সেটা লুকাকু দিলে সে হ্যাট্রিক করে ফেলত। তবে বেলজিয়াম এতই প্রফেশনাল দল তারা যে যেখানে খাও খায় তাকে দিয়েই কাজ করায়। লীগে হ্যাযার্ডের পেনাল্টি থেকে গোল করার অনুপাতের কারণেই হ্যাযার্ডই নিল পেনাল্টি।

সবাই আশা করে আছে বেলজিয়াম অনেক দূর যাবে। এই আশাবাদীদের তালিকায় আমিও আছি, তবে বিশ্বকাপে হোঁচট খেতে একটি খেলাই যথেষ্ট। আজকে বেলজিয়াম গোলকরার পাশাপাশি সুযোগও নষ্ট করেছে, বুঝতে হবে বড় দলের সাথে সুযোগ আসবেই কম।

তিউনিশিয়ার গোল দুটো খারাপ ছিল না। তবে কোন গোলই তাদের এগিয়ে দেয় নি বা সমতায় আনেনি। তাই গোল হয়তো সেভাবে উদযাপন করাও সম্ভব হয় নি।

মেক্সিকোর দক্ষিণ কোরিয়াকে হারিয়ে আজকেই পরের পর্ব প্রায় নিশ্চিত করে ফেলা উচিত। দক্ষিণ কোরিয়ার আমি কোন সম্ভাবনা দেখি না। স্কোরার সংকটে ভোগা একটি দল, ডি-বক্সে এসে খেই হারিয়ে ফেলে। তার উপর মেক্সিকোর গোলকিপার অচোয়া দুর্দান্ত।

আর্জেন্টিনাকে নিয়ে আমি আশাবাদী কারণ নাইজেরিয়াকে হারালেই কাজ হবে। আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারাবে আমি মনে প্রাণে বিশ্বাস করি। ব্যাপারটা সহজ না, কঠিন, তবে অসম্ভব না। আর্জেন্টিনার যেটা করতে হবে মেসির কাছে বলে যোগান দিতে হবে।

ব্রাজিল ৪ পয়েন্ট থাকলেও শংকামুক্ত না। কারণ সার্বিয়া ইউরোপের ভালো দল। ঠিক এই জায়গা থেকেই কোপা আমেরিকার ব্রাজিল বাদ গিয়েছিল পেরুর কাছে হেরে। আসলে আর্জেন্টিনা ব্রাজিল দুই দলেরই এখন থেকে নক-আউট হিসেব করেই খেলতে হবে। ৯০ মিনিটের মধ্যে হারলেই বাদ। আর্জেন্টিনার জন্য ড্র করলেই বাদ।

শ্রুতিলিখনঃ রাসয়াত রহমান জিকো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর