Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ মুহূর্তের গোলে জার্মানির অবিশ্বাস্য জয়


২৪ জুন ২০১৮ ০০:৪৯

সারাবাংলা ডেস্ক।। 

অবিশ্বাস্য! অকল্পনীয়!

ফুটবল একটা খেলা যেখানে ২২ জন খেলে আর দিন শেষে জার্মানি জেতে। বহু পুরনো প্রবাদটাই আবার মনে করিয়ে দিল জার্মানি। ম্যাচের শেষ বাঁশি বাজার অপেক্ষায় যখন সবাই, জার্মানি ড্র করে বিশ্বকাপ স্বপ্ন আরও ধূসর হয়ে যাচ্ছে, তখনই ফ্রি কিক পেল। টনি ক্রুস দারুণ এক কিকে বল জড়িয়ে দিলেন জালে। সুইডেনের সঙ্গে দশ জন নিয়ে আর পিছিয়ে পড়ে ২-১ গোলে জয় পেল জার্মানি। বিশ্বকাপ স্বপ্নটা বেঁচে রইল ভালোমতোই।

অথচ আশাটা শেষ হয়ে যাচ্ছিল। এই ম্যাচ হারলেই বিশ্বকাপ থেকে বাদ, ড্র করলেও ভাগ্যটা নিজেদের হাতে থাকত না। জার্মানি কেন জার্মানি, সেটা তারা দেখাল আরও একবার। প্রথমার্ধে পিছিয়ে থাকার পর ৫০ মিনিটে ফেরাল সমতা। শেষ মুহূর্তেও যখন ব্রান্ডটের শট ফিরে এসেছে পোস্টে লেগে, মনে হচ্ছিল জেতা হবে না। কিন্তু জার্মানি ঘুরে দাঁড়িয়ে পেল তিন পয়েন্ট। এই গ্রুএ সুইডেনেরও এখন তিন পয়েন্ট। শেষ ম্যাচে জার্মানির প্রতিপক্ষ কোরিয়া, আর ৬ পয়েন্ট নিয়ে মেক্সিকো খেলবে সুইডেনের সঙ্গে।

প্রথমার্ধে গোল খাওয়ার পর ৪৮ মিনিটে সমতা ফেরায় জার্মানি। বাঁ দিক থেকে টিমো ভের্নারের ক্রস সুইডিশ ডিফেন্ডারের গায়ে লেগে চলে যায় মার্কো রয়েসের কাছে।  হুট করে পাওয়া সুযোগটা কীভাবে রয়েস কাজে লাগালেন, নিজেও বোধ হয় বলতে পারবেন না। তবে তাতেই মহামূল্যবান গোল পেয়ে যায় জার্মানি।

৬০ মিনিটে কিমিখের ক্রস থেকে একটুর জন্য বল পায়ে ছোঁয়াতে পারেননি রয়েস, এগিয়েও যাওয়া হলো না জার্মানির।

৭০ মিনিটে আরেকটুর জন্য এগিয়েই গিয়েছিল জার্মানি। বাঁ দিক থেকে ভের্নারের ক্রস গোমেজকে খুঁজে নিচ্ছিল, কিন্তু পোস্টের একদম কাছ থেকে ক্লিয়ার করে দলকে বাঁচিয়ে দিয়েছেন অধিনায়ক গ্রাঙ্কভিস্ট। ৭৬ মিনিওটে দ্বিতীয়ার্ধে প্রথমবারের মতো গোলে শট নিতে পারে সুইডেন, কিন্তু এমিল ফর্সবার্গের শট ঠেকাতে সমস্যা হয়নি নয়্যারের।

৮১ মিনিটে টিমো ভের্নার পেয়েছিলেন দারুণ একটা সুযোগ। কিন্তু তাঁর শট একটুর জন্য চলে যায় পোস্টের ওপর দিয়ে। এক মিনিট পর আরও একটা বড় ধাক্কা খায় জার্মানি, দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বোয়েটাং।

৮৮ মিনিটে গোমেজ পেয়েছিলেন জার্মানির নায়ক হওয়ার সুযোগ, কিন্তু তাঁর দুর্দান্ত হেডটি আরও দারুণভাবে ঠেকিয়ে দিয়েছেন সুইডিশ গোলরক্ষক রবেন অলসন।

তবে জার্মানির হৃদয়ভঙ্গ হয় যোগ করা সময়ের প্রথম মিনিটে। বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া জুলিয়ান ব্রান্ডটের দুর্দাবত শট ফিরে আসে পোস্টে লেগে।

তার আগে জার্মানিকে হতভম্ব করে সুইডেন কাঙ্খিত গোলের দেখা পেয়ে যায় ৩২ মিনিটে। টনি ক্রুসের ভুল পাস থেকে বল পেয়ে যায় সুইডেন। সেটি বুক দিয়ে দারুণভাবে ধরে রুডিগারের চ্যালেঞ্জ কাটিয়ে জালে জড়িয়ে দেন অলা তয়ভনেন।

ম্যাচের শুরুতেই জার্মানি পেয়ে যায় গোলের সুযোগ। কিন্তু কয়েক হাত দূর থেকে ড্রাক্সলারের শট ঠেকিয়ে দিয়েছেন সুইস ডিফেন্ডার গ্রাঙ্কভিস্ট। খানিক পরেই ডান দিক থেকে মার্কো রয়েসের শট দারুণভাবে ঠেকিয়ে দিয়েছেন সুইডিশ ডিফেন্ডার ভিক্টর লিন্ডেলফ।

১৩ মিনিটে সুবর্ণ সুযোগ পেয়েছিলেন মার্কাস বার্গ। দারুণ একটা থ্রু বল পেয়ে ঢুকে পড়েছিলেন বক্সের মধ্যে। কিন্তু শেষ পর্যন্ত ম্যানুয়েল নয়্যার ঠেকিয়ে দিয়েছেন তাঁর শট। যদিও বার্গ দাবি করেছিলেন, বোয়েটাং তাঁকে ফাউল করেছেন। তবে রেফারি পেনাল্টি দেননি। প্রথমার্ধের শেষ দিকে আরও একটি দারুণ সুযোগ পেয়েছিল সুইডেন, কিন্তু নয়্যার সেভ করে বাঁচিয়ে দিয়েছেন দলকে। শেষ পর্যন্ত বাঁচালেন ম্যাচটাই।

সারাবাংলা/ এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর