Ad

বিজ্ঞাপন

অনলাইন ইন্টারভিউ—আপনি প্রস্তুত তো?

December 27, 2020 | 3:45 pm

ইসতিয়াক আহমেদ তাহের

ক্রমাগত বিভিন্ন পদে চাকরির জন্য আবেদন করে যাচ্ছেন—কিন্তু আজকে যদি আপনার অনলাইন ইন্টারভিউয়ের জন্য ডাক আসে, তবে আপনি সেই ইন্টারভিউয়ে যোগ দিতে পরিপূর্ণভাবে প্রস্তুত আছেন তো ?

Ad

বিজ্ঞাপন

আমার রিক্রুটমেন্ট কনসালটিং কাজের অংশ হিসেবে সম্প্রতি আমাদের এক ক্লায়েন্টের অনুরোধে তাদের একটি শূন্য পদের (মধ্যম-পর্যায়ে) অনলাইন রিক্রুটমেন্ট ইন্টারভিউয়ে প্যানেল ইন্টারভিউয়ার হিসেবে কাজ করছিলাম। মোট ৫ জন চাকরি-প্রার্থী ছিলেন । এদের মধ্যে ৪ জনের ইন্টারভিউ সময়মতো নিতে পারলেও পঞ্চমজন কোনোভাবেই ইন্টারভিউয়ের জন্য লগইন করতেই পারলেন না। কারণ তাকে অনেক আগে জানানোর পরও তিনি এমএস টিমস-এর সঙ্গে পরিচিত হননি। দুই জন আবার ইন্টারভিউ দিলেন তাদের মোবাইল ফোন থেকে—যার কারণে বার বার কানেকশন চলে যাচ্ছিল—এবং স্ক্রিনে তাদের মুখের অর্ধেক অংশ কাটা পড়ে যাচ্ছিল। যখন ল্যাপটপ থেকে লগইন করতে অনুরোধ করা হলো, উত্তরে জানালেন যে,তাদের ল্যাপটপের ক্যামেরা কাজ করে না। ফলে আমাদের তিন প্যানেলিস্টের জন্য ইন্টারভিউয়ার হিসেবে অভিজ্ঞতাটা খুব একটা সুখকর ছিলো না।

অপ্রয়োজনীয় কাজে সময় বা অর্থ ব্যয় না করে নিজের ক্যারিয়ারের জন্য কিছু অর্থবহ এবং প্রয়োজনীয় বিনিয়োগ করাটা যুগের চাহিদা। এই করোনাকালে চাকরির ইন্টারভিউয়ে ভালো ছাপ রাখার জন্য নিচের কয়েকটি বিষয় খুবই জরুরি-

  • মোটামুটি মানের ক্যামেরাসহ একটি ল্যাপটপ বা ডেকসটপ কম্পিউটার (এক্সটারনাল এইচডি ওয়েবক্যাম থাকলে আরও ভালো)।
    কোলাহলপূর্ণ স্থানে এক্সটারনাল নয়েজ থেকে বাঁচতে একটি ভালো হেডফোন সঙ্গে রাখতে পারেন।
  • ভিডিও স্ট্রিমিং সাপোর্ট করে এমন একটি ওয়াইফাই বা ইন্টারনেট কানেকশন আবশ্যক।
  • জুম, এমএস টিমস, স্কাইপে এবং গুগল মিট-এর বেসিক অপারেটিং স্কিল।

Ad

বিজ্ঞাপন

আপনার যদি আর্থিক সামর্থ্য না থাকে, তবে অন্তত ইন্টারভিউয়ের সময় কারো কাছ থেকে সাহায্য নেওয়ার চেষ্টা করতে পারেন। এছাড়া অনলাইন ইন্টারভিউতে একটি ইতিবাচক ছাপ তৈরির জন্য আপনি নিচের কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে পারেন-

আলোকিত স্থান নির্বাচন
এমন স্থানে বসে ইন্টারভিউ দেবেন যেন ইন্টারভিউয়ার আপনাকে স্পষ্টভাবে দেখতে পান। অনেক সময় আলোর অপ্রতুলতা বা অধিক আলোর কারণে আপনাকে তারা স্পষ্টভাবে নাও দেখতে পারেন।

অপ্রয়োজনীয় শব্দ না করা
ইন্টারভিউয়ের জন্য এমন স্থান নির্বাচন করা উচিত যেখানে কোনো অনাকাঙ্ক্ষিত শব্দ বা নড়াচড়ার কারণে যেন আপনার মনঃসংযোগে ব্যাঘাত না ঘটে। বিশেষভাবে আপনার ব্যক্তিগত মোবাইল ফোনটি মিউট বা বন্ধ করতে ভুলে যাবেন না।

সঠিক পোশাক পরিধান
আপনার নিজের বাসায় বসে ইন্টারভিউ দিতে গেলে নিজের অজান্তেই অনেক সময় প্রয়োজনের চেয়ে বেশি রিলাক্সভাব চলে আসতে পারে। ফলে আপনি হয়তোবা পোশাক নির্বাচনের ক্ষেত্রে উদাসীন হয়ে যেতে পারেন। খেয়াল রাখবেন, অনলাইন ইন্টারভিউ বলে আপনার ‘ড্রেস ডাউন’ করার কোনো সুযোগ নেই। অফলাইন বা অনলাইন উভয়ক্ষেত্রেই পেশাদারিত্বের সঙ্গে মানানসই পোশাকের কোনো বিকল্প নেই।

আই কন্টাক্ট বজায় রাখা
আই কন্টাক্ট বজায় না রাখার ভুলটি অনেকে প্রায়ই করে থাকেন। অনলাইন ইন্টারভিউ বা মিটিংয়ের ক্ষেত্রে আমাদের সহজাত প্রবণতা হলো ল্যাপটপ স্ক্রিনে ইন্টারভিউয়ারের দিকে তাকানো। কিন্তু আপনাকে খেয়াল রাখতে হবে যে, ইন্টারভিউয়ারের সঙ্গে ভার্চুয়াল আই কন্টাক্ট বজায় রাখতে হলে আপনাকে অবশ্যই ল্যাপটপের ক্যামেরা বরাবর দৃষ্টি রাখতে হবে। অন্যথায় আপনার অজান্তেই আপনি ইন্টারভিউয়ারের সঙ্গে আই কন্টাক্ট রাখতে ব্যর্থ হবেন।

টেস্ট রান
আপনার শত প্রস্তুতি সত্ত্বেও লাইভ ইন্টারভিউয়ের সময় যে কোনো ধরনের টেকনিক্যাল ম্যালফাংশন অথবা অনিচ্ছাকৃত ব্যক্তিগত ভুল হয়ে যেতে পারে। তাই লাইভে যাওয়ার পূর্বে একটি টেস্ট রান করা খুবই একটি কার্যকরী পদক্ষেপ।

মুল কথা হলো, ক্যান্ডিডেট হিসেবে অনলাইন ইন্টারভিউতে ইন্টারভিউয়ার যেন আপনাকে পরিষ্কারভাবে দেখতে এবং শুনতে পান এবং আপনি যেন ইন্টারভিউতে সামগ্রিকভাবে একটা ইতিবাচক ছাপ তৈরি করতে পারেন, এই দায়িত্ব আপনাকেই নিতে হবে।

তাই উপরের কয়েকটি বিষয় নিশ্চিত করা কি আপনার জন্য অসম্ভব কোনো কঠিন কাজ হবে?

সারাবাংলা/আইই

Ad

বিজ্ঞাপন

Tags:

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad