Ad

বিজ্ঞাপন

রাশিয়ায় কারখানার দূষণে কুকুরের রঙ বদলে নীল!

February 12, 2021 | 9:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার একটি অঞ্চলে কিছু কুকুরের গায়ের রঙ অস্বাভাবিকভাবে নীল হয়ে গেছে। দেশটির জেরজিংস্ক-এ সোভিয়েত আমলে নির্মিত একটি কারখানার বিভিন্ন বর্জ্য-রাসায়নিক পদার্থ বাতাসে মিশে যাওয়ার কারণে এমন ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

Ad

বিজ্ঞাপন

এই ছবিগুলো দেখে অবাক হয়েছেন পরিবেশবিদরা। তবে স্থানীয় বাসিন্দাদের কয়েকজন কুকুরগুলোকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। জেরজিংস্ক-র অর্গস্টেকলো প্লান্টের চারিদিকের এই নীল কুকুরগুলোর ছবিও তুলেছিলেন তারা।

সংবাদমাধ্যম নিউজ এইট্টিন’র প্রতিবেদনে বলা হয়, প্রায় ছয় বছর আগে ওই কারখানাটি বন্ধ করা হয়েছিল। সেখানেই থাকা নানা বর্জ্য ও দূষিত রাসায়নিক পদার্থ এলাকাটির বাতাস ও পানিতে মিশে যায়। এই কারখানাটিতে হাইড্রোসায়ানিক অ্যাসিড ও প্লেক্সিগ্লাসের মতো রাসায়নিক উৎপাদন করা হতো। এর মধ্যে কিছু কপার সালফেটও পাওয়া যায়। এসব কারণে কুকুরগুলোর শরীরে প্রদাহ হয়। ক্ষতিকর পদার্থগুলো খাওয়ার কারণেই কুকুরগুলোর চেহারার এমন বদল ঘটেছে।

Ad

বিজ্ঞাপন

তবে বন্ধ কারখানাটির ম্যানেজার আন্দ্রে মিসলিভেস্ট এই দাবি অস্বীকার করে বলেন, এসব ছবি ভুয়া। এদিকে এলাকার কমিশনার দাবি করেন, ওই এলাকা থেকে কিছু পুরনো রাসায়নিক পাওয়া গেছে। সেগুলো কপার সালফেট বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। কয়েক বছর আগে এই এলাকায় অস্বাভাবিকভাবে বহু কুকুরের মৃত্যু হয়। কুকুরগুলোকে দেখার কেউ নেই। আর সে কারণেই আবারও এমন ঘটনা ঘটেছে বলে মনে করছে প্রশাসন।

অসুস্থ কুকুরগুলোতে সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। একইসঙ্গে এসব কুকুরের শারীরিক পরীক্ষাও করা হবে বলে জানানো হয়। এছাড়াও কুকুরগুলোর চুলকানির সমস্যা রয়েছে বলেও দাবি করেন প্রত্যক্ষদর্শীরা।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad