Ad

বিজ্ঞাপন

চট্টগ্রামে একুশের বইমেলা শুরু ২৩ মার্চ

March 2, 2021 | 9:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে এবারও একুশের বইমেলার আয়োজন করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। আগামী ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে এই বইমেলা। মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কোনো প্রকাশনা সংস্থাকে এবারের বইমেলায় স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন।

Ad

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ মার্চ) বিকেলে নগরীর আন্দরকিল্লায় সিটি করপোরেশনের কে বি আব্দুস সাত্তার মিলনায়তনে লেখক-প্রকাশকদের সঙ্গে মেয়র রেজাউল করিম চৌধুরীর মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত হয়েছে।

চসিকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবারের বইমেলা নিবেদন করা হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম চত্বরে এই বইমেলা হবে। প্রাথমিকভাবে ১৫ দিনব্যাপী মেলা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। বইমেলা কমিটি লেখক-কবি-সাহিত্যিক-গবেষকদের পুরস্কৃত করবে। বুধবার (৩ মার্চ) মেয়রের সঙ্গে লেখক-প্রকাশকরা বসে বইমেলা কমিটি গঠন করবেন। মেলার যাবতীয় আয়োজনে যুক্ত থাকবে বইমেলা কমিটি ও চট্টগ্রামের সৃজনশীল প্রকাশনা পরিষদ।

Ad

বিজ্ঞাপন

সভায় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘গতবারের বইমেলায় মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী প্রকাশনা সংস্থা কিভাবে ঢুকল, সেটি খতিয়ে দেখা প্রয়োজন। এবার যদি এরকম কেউ চিহ্নিত হয়, সঙ্গে সঙ্গে স্টল বন্ধ করে দেওয়া হবে। মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কোনো প্রকাশনা সংস্থাকে বইমেলায় স্টল বরাদ্দ দেওয়া হবে না। আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করি। চেতনা আবেগের বিষয়, ধারণ করার বিষয়। অতীতে যা হয়েছে, তা আর বলতে চাই না। অতীত থেকে শিক্ষা নিয়ে এবারের বইমেলায় ভুলত্রুটি সংশোধন করে এগিয়ে যেতে চাই।’

সভায় মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, প্রকাশক জামাল উদ্দীন, সৃজনশীল প্রকাশনা পরিষদের শাহ আলম নীপু, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, কবি ওমর কায়সার, ঔপন্যাসিক বিশ্বজিৎ চৌধুরী, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বক্তব্য রাখেন।

এছাড়া সাংবাদিক রিয়াজ হায়দার, সাংস্কৃতিক সংগঠক শুকলাল দাশ, আব্দুল হালিম দোভাষ, অঞ্চল চৌধুরী, গোফরান টিটু, নজরুল ইসলাম মোস্তাফিজ, সাইফুদ্দিন সাকী, সাইফুল আলম বাবু,  দেলোয়ার মজুমদার, ছড়াকার মোদ্দাচ্ছের আলী, কবি সেলিনা শেলী, নাজিম উদ্দিন শ্যামল, শামসুল হক তাদের মতামত দেন।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad