Ad

বিজ্ঞাপন

মিথ্যা ঘোষণার অভিযোগে তানাজ এন্টার প্রাইজের বিরুদ্ধে মামলা

March 3, 2021 | 5:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মিথ্যা ঘোষণার অভিযোগে ভ্যাট গোয়েন্দার তদন্তে আমদানিকারক প্রতিষ্ঠান তানাজ এন্টাইরপ্রাইজের বিরুদ্ধে প্রায় ১ কোটি ৮০ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

Ad

বিজ্ঞাপন

মঙ্গলবার ( ২ মার্চ) বিকেলে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড মইনুল খান।

তিনি জানান,ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে। প্রতিষ্ঠানটি হলো তানাজ এন্টার প্রাইজ, ৭৬ পশ্চিম নাখালপাড়া, ঢাকা-১২১৬। েএকজন গ্রাহক সুনির্দিষ্ট ভ্যাট ফাঁকির অভিযোগ করায় ভ্যাট গোয়েন্দা দল প্রতিষ্ঠানের নাখালপাড়া কার্যালয়ে অভিযান পরিচালনা করে। সংস্থার উপপরিচালক নাজমুন নাহার কায়সার অভিযানটি পরিচালনা করেন। এই আমদানিকারকের বিরুদ্ধে আইসিডি কাস্টম হাউস দিয়ে ব্যাটারির একটি চালানে মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য খালাস করার অভিযোগ ১০ সেপ্টেম্বর ২০২০ এ একটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়।এর পরিপ্রেক্ষিতে ভ্যাট গোয়েন্দা এবিষয়ে বিস্তারিত অনুসন্ধান শুরু করে।

Ad

বিজ্ঞাপন

মইনুল খান আরও জানান, নাখালপারার ৯ তলা ভবনের ৯ম তলায় একটি কক্ষে প্রতিষ্ঠানটির অফিস যা তালাবদ্ধ অবস্থায় পাওয়া যায়। ভবনের সিকিউরিটি গার্ড জানায় প্রতিষ্ঠানটির মালিক উক্ত একই ভবনের ৭ম তলায় থাকেন। গোয়েন্দা দল ঐ ফ্লোরে গিয়ে সরকারি কাজে সহযোগিতা চাইলে প্রতিষ্ঠানের মালিকপক্ষ এতে সাড়া দেননি। প্রতিষ্ঠান কর্তৃপক্ষের সরকারি কাজে অসহযোগিতার কারণে ডিএমপির তেজগাঁও বিভাগের পুলিশের সহায়তা নেওয়া হয়।

তেজগাঁও থানা পুলিশের উপস্থিতিতে ৯ম তলায় অবস্থিত প্রতিষ্ঠানটির অফিস কক্ষের তালা ভেঙে প্রবেশ করে ভ্যাট গোয়েন্দার দল। অভিযানকালে প্রতিষ্ঠানের অফিস কক্ষে রক্ষিত বাণিজ্যিক কাগজপত্রদি জব্দ করা হয়।

তিনি আরও জানান, স্থানীয় ভ্যাট সার্কেল অফিস ও অন্যান্য সূত্রে প্রাপ্ত প্রতিষ্ঠানের ভ্যাট সংক্রান্ত দলিলাদি সংগ্রহ করা হয়। এ সব দলিলাদি পর্যালোচনা শেষে ভ্যাট গোয়েন্দার দল উক্ত আমদানিকারকের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়েছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ১ কোটি ৮০ লাখ ১১ হাজার ৫৯০ টাকা ভ্যাট ফাকির অভিযোগ রয়েছে।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad