Ad

বিজ্ঞাপন

ইরাকে যৌথ বাহিনীর ঘাঁটিতে রকেট হামলা

March 3, 2021 | 9:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের পশ্চিমাঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর আল আসাদ বিমান ঘাঁটিতে ১০টি রকেট আঘাত হেনেছে। তবে এ হামলায় গুরুতর ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে ইরাকি সেনাবাহিনী। পোপ ফ্রান্সিসের ইরাক সফরের দুই দিন আগে বুধবার (৩ মার্চ) রকেট হামলা হলো বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

Ad

বিজ্ঞাপন

এই হামলাকে কেন্দ্র করে হার্ট অ্যাটাকে আল আসাদ বিমান ঘাঁটির এক বেসামরিক ঠিকাদারের মৃত্যু হয়েছে বলে নিরাপত্তা সূত্রগুলোর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এর আগে, ফেব্রুয়ারিতে ইরাকের উত্তরাঞ্চলে রকেট হামলায় ফিলিপাইনের এক ঠিকাদারের মৃত্যু এবং এক মার্কিন সেনা আহত হন। এ হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরান সমর্থিত শিয়া মিলিশিয়াদের দায়ী করে ও সিরিয়ায় তাদের বিভিন্ন স্থাপনায় বিমান হামলার আনুষ্ঠানিক অনুমোদন দেয়।

Ad

বিজ্ঞাপন

এদিকে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এটিই ছিল প্রথম পাল্টা হামলা। এ হামলাকে ইরান এবং তার ছায়া বাহিনীগুলোর জন্য সতর্কবার্তা বলে অভিহিত করেছিলেন বাইডেন।

ইরাকে ক্রিয়াশীল শিয়া বাহিনীগুলোর মধ্যে সবচেয়ে প্রভাবশালী পপুলার মোবিলাইজেশন ফোর্স (পিএমএফ) যুক্তরাষ্ট্রের ওই হামলাকে অনৈতিক বলে অ্যাখ্যা দেয়।

অন্যদিকে, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা এবং ইরাকে কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের বিস্তারের কারণে পূর্বসূরী ষোড়শ বেনেডিক্টসহ অনেকে সফর স্থগিত রাখার পরামর্শ দিলেও তা উপেক্ষা করে পোপ ফ্রান্সিস শুক্রবার (৫ মার্চ) থেকে ইরাকে তার সফর শুরু করতে যাচ্ছেন।

এ ব্যাপারে বুধবার এক ভাষণে ২০০০ সালে জন পল টু’র সফর বাতিলের প্রসঙ্গ তুলে ধরে ৮৪ বছর বয়সী ফ্রান্সিস বলেন, মানুষকে দ্বিতীয় দফা হতাশ করা যাবে না।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad