Ad

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে মে’র মধ্যে সবার জন্য ভ্যাকসিন

March 3, 2021 | 10:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

মে ‍মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিনের আওতায় আনার জন্য পর্যাপ্ত ভ্যাকসিন দেশটির হাতে থাকবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি।

Ad

বিজ্ঞাপন

এর আগে জুলাই ‍মাসের মধ্যে প্রাপ্তবয়স্ক মার্কিনিদের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করার কথা বলা হয়েছিল। এখন দুই মাস আগেই ভ্যাকসিনের ব্যবস্থা করতে পারাটা দেশটির জন্য অবশ্যই বড় সাফল্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তবে ভ্যাকসিন নেওয়ার মাধ্যমেই কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াই শেষ হচ্ছে না জানিয়ে প্রেসিডেন্ট বাইডেন জনগণকে সজাগ থাকতে বলেছেন।

Ad

বিজ্ঞাপন

বাইডেন বলেন, এ লড়াই শেষ হতে এখনো অনেক পথ বাকি। বিশেষ করে ভাইরাসের নতুন ধরন বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

আগেভাগে ভ্যাকসিন হাতে পাওয়া গেলেও যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন কর্মসূচি আরও বিস্তৃত করতে হবে বলেও জানান তিনি। একইসঙ্গে জনগণকেও ভ্যাকসিন গ্রহণে আগ্রহী করে তুলতে হবে।

কোভিড-১৯ ভ্যাকসিন আসার পর কয়েকটি রাজ্য অর্থনীতির চাকা সম্পূর্ণ সচল করতে ভাইরাস সংক্রমণ প্রতিরোধে গ্রহণ করা নানা বিধি-নিষেধ শিথিল করে দিয়েছে। যা বাইডেনের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, করোনা সংক্রমণ এবং মৃত্যু উভয় তালিকাতেই অন্যান্য দেশকে বেশ পেছনে ফেলে এক নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। যদিও নতুন বছরের শুরুতে দেশটিতে রোগী শনাক্তের সংখ্যা দ্রুত কমেছে। বর্তমানে সেখানে গড়ে দৈনিক ৬৮ হাজারের মতো নতুন রোগী শনাক্ত হচ্ছে। অথচ ৮ জানুয়ারি এক দিনে সর্বোচ্চ শনাক্ত রোগীর সংখ্যা ছিল তিন লাখ। কিন্তু গত সপ্তাহ থেকে সেখানে আবারও শনাক্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত সাত কোটি ৬০ লাখের বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। অর্থাৎ, দেশটির মোট জনসংখ্যার ১৫ দশমিক ৩ শতাংশ মানুষ ভ্যাকসিন পেয়েছেন। বাইডেন ক্ষমতা গ্রহণের পর তার প্রেসিডেন্টের মেয়াদে প্রথম ১০০ দিনে ১০ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এ লক্ষ্য পূরণের জন্য প্রতিদিন গড়ে প্রায় ১০ লাখ ৭৪ হাজার ডোজ টিকা দিতে হবে।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad