Ad

বিজ্ঞাপন

ফের বায়ু দূষণের শীর্ষে দিল্লি

March 16, 2021 | 8:31 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

বায়ুতে দূষণের জন্য দায়ী পিএম ২.৫ কণার উপস্থিতির মাত্রার ভিত্তিতে করা তালিকায় ভারতের রাজধানী দিল্লি ফের বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীর স্বীকৃতি পেয়েছে। সুইজারল্যান্ডভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আইকিউএয়ারের এই তালিকায় টানা তৃতীয় বছরের মতো বায়ু দূষণে শীর্ষস্থান ধরে রাখলো দিল্লি।

Ad

বিজ্ঞাপন

বিশ্বের ১০৬ দেশের তথ্য নিয়ে আইকিউএয়ারের ওয়াল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওই তালিকা থেকে দেখা যাচ্ছে, বিশ্বের সবচেয়ে দূষিত ৫০ শহরের ৩৫টিই ভারতের।

দেশগুলোতে ২.৫ মাইক্রনের চেয়েও কম ব্যাসের বায়ুবাহিত বস্তুকণা পিএম ২.৫ এর বার্ষিক গড়ের ওপর ভিত্তি করে হিসাব থেকে এসব তথ্য পাওয়া গেছে। এই কণাগুলো মানুষের ফুসফুস এবং রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে। ‍দূষিত বায়ুতে দীর্ঘ সময় থাকলে ক্যানসার এবং হৃদরোগের মতো প্রাণঘাতী রোগ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Ad

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে নয়াদিল্লিতে প্রতি ঘন মিটার বাতাসে পিএম ২.৫ এর বার্ষিক গড় উপস্থিতি ছিল ৮৪.১ ওই বছর চীনের রাজধানী বেইজিংয়ের গড় ছিল ৩৭.৫। সে সময় সবচেয়ে দূষিত শহরের তালিকায় বেইজিং ছিল ১৪তম অবস্থানে।

গ্রিনপিস সাউথইস্ট এশিয়া অ্যানালাইসিস এবং আইকিউএয়ারের গবেষণা অনুযায়ী, ২০২০ সালে বায়ু দূষণের কারণে দিল্লিতে ৫৪ হাজার মৃত্যু ঘটেছে।

২০২০ সালে করোনা মোকাবিলায় লকডাউন আরোপ করার কারণে বার্ষিক গড় পিএম ২.৫ এর মাত্রা ১১ শতাংশ হ্রাস পাওয়া সত্ত্বেও বিশ্বের সবচেয়ে দূষিত দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ‍তৃতীয়।

ভারতে বায়ু দূষণ এখনও বিপজ্জনকভাবে বাড়ছে এবং ২০২০ সালে দক্ষিণ এশিয়া বিশ্বের সবচেয়ে খারাপ কয়েকটি বায়ু মানের মধ্য দিয়ে গেছে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad