Ad

বিজ্ঞাপন

‘ভ্যাকসিন নিয়ে রাজনীতি করছে চীন’

April 7, 2021 | 9:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের সঙ্গে তাইওয়ানের যে স্বীকৃতির দ্বন্দ্ব সেখানে নতুন মাত্রা যোগ করেছে ভ্যাকসিন কূটনীতি। তাইওয়ান নিজেদেরকে একটি স্বাধীন ভূখণ্ড হিসেবে দাবি করলেও চীন মনে করে ওই অঞ্চলটি তাদেরই, অচিরেই তারা একত্রিত হবে।

Ad

বিজ্ঞাপন

এদিকে, লাতিন আমেরিকার দেশ প্যারাগুয়ে। তাইওয়ানকে স্বাধীন ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দেওয়া অল্প কয়েকটি দেশের একটি। একইসঙ্গে কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে ব্যাপকভাবে বিপর্যস্ত দেশটি।

এখন, তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বু বলছেন, কয়েক মিলিয়ন ডোজ করোনা ভ্যাকসিনের বিনিময়ে প্যারাগুয়েকে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে চাপ দিচ্ছে চীন।

Ad

বিজ্ঞাপন

এমতাবস্থায় প্যারাগুয়ের প্রেসিডেন্ট চাপের মুখে পড়েছেন উল্লেখ করে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী প্যারাগুয়েকে করোনা ভ্যাকসিন কেনার ব্যাপারে সহযোগিতা করতে ভ্যাকসিন উৎপাদক দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তার ওই আহ্বানে সাড়া দিয়ে ভারত প্যারাগুয়েকে এক লাখ ডোজ করোনা ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দিয়েছে।

অন্যদিকে, প্যারাগুয়ের হাতে এখন মাত্র ৬০ হাজার ডোজ করোনা ভ্যাকসিন রয়েছে। তার মধ্যে ৩৬ হাজার ডোজ অক্সফোর্ডের ভ্যাকসিন, চার হাজার ডোজ স্পুটনিক ভ্যাকসিন এবং ২০ হাজার ডোজ চীনা সিনোভ্যাকের করোনা ভ্যাকসিন।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad