Ad

বিজ্ঞাপন

স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নিলো এলজি

April 7, 2021 | 11:27 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

টানা ছয় বছরে সাড়ে চার বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির মুখে অবশেষে স্মার্টফোন উৎপাদন এবং বিপণণ বন্ধ ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি ইনকরপোরেশন। তবে, ব্যবহারকারীদের জন্য একটা নির্দিষ্ট সময় পর্যন্ত সার্ভিস সাপোর্ট এবং সফটওয়্যার আপডেট সেবা চালু রাখবে তারা।

Ad

বিজ্ঞাপন

সোমবার (৫ এপ্রিল) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বৈদ্যুতিক গাড়ি নির্মাণ, কানেক্টেড ডিভাইস উৎপাদন এবং স্মার্টফোন নির্মাণসহ তাদের বিদ্যমান উৎপাদন ব্যবস্থাকে আরও লাভজনক করে তুলতেই স্মার্টফোন বিভাগ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিভাগ থেকে চাকরি হারানোদের স্থানীয়ভাবে পুনর্বাসিত করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে, ২০১৩ সালের দিকে স্মার্টফোনে ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা সংযোজনের মাধ্যমে প্রতিযোগিতামূলক বাজারে অ্যাপল এবং স্যামসং এর পরে তৃতীয় স্থান দখল করেছিল এলজি।
এখন ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে উত্তর আমেরিকার বাজারে প্রায় ১০ শতাংশ শেয়ার ছেড়ে দিয়ে আসতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

Ad

বিজ্ঞাপন

এ ব্যাপারে গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট জানিয়েছে, ২০২০ সালে এলজি ২৩ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে। যেখানে স্যামসংয়ের স্মার্টফোন বিক্রি হয়েছে ২৫৬ মিলিয়ন। মূলতঃ অ্যাপল, স্যামসংয়ের পাশাপাশি অপ্পো, শাওমি'র মতো ব্র্যান্ডের সঙ্গেও অনেক অঞ্চলে পেরে উঠছে না এলজি, সে কারণেই তাদেরকে স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নেওয়ার মতো সিদ্ধান্ত নিতে হলো এমনটাই জানিয়েছে প্রযুক্তিবিষয়ক জার্নাল টেকক্রাঞ্চ।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad