Ad

বিজ্ঞাপন

জয়শ্রী দাসের নতুন উপন্যাস ‘তুমি আছো কবিতা নেই’

April 8, 2021 | 2:17 pm

সাহিত্য ডেস্ক

এবার বইমেলায় এসেছে কথাসাহিত্যিক জয়শ্রী দাসের নতুন উপন্যাস ‘তুমি আছো কবিতা নেই’। এটা তার চতুর্থ উপন্যাস।

Ad

বিজ্ঞাপন

উপন্যাসটি সম্পর্কে জয়শ্রী দাস বলেন, ‘এই উপন্যাসের প্রধান চরিত্র কবিতা। মাত্র ১৯ বছর বয়সী কবিতা তীব্র অভাবের কষ্ট বুকে নিয়ে বেঁচে থাকার জন্য সংগ্রাম করে যাচ্ছে। জীবনযুদ্ধে টিকে থাকার জন্য রেললাইন, বাসস্ট্যান্ড ও বিভিন্ন অলিগলিতে ভিক্ষাপাত্রটি নিজ হাতে তুলে নিতে বাধ্য হয় কবিতা। ঋতু পরিবর্তনে প্রকৃতির পরিবর্তন আসে। সেই পরিবর্তনের ধারায় ধরা দেয় কবিতার হৃদয়ে। সে খুঁজে পায় রায়হানকে। কবিতার সংগ্রামী জীবনের সঙ্গী রায়হানকে পেয়ে পরস্পর পরস্পরকে ফুলের মতো করে স্পর্শ করে গড়ে উঠে গভীর প্রেম। জীবনটাকে সুন্দর করে গড়ে তুলে বাঁচার স্বপ্ন দেখে। কিন্তু অবশেষে তা আর পারে না কবিতা’।

লেখক আরও বলেন, ‘কবিতা আর রায়হান প্রেমের তীব্রতা নিয়ে তারা পরিণয়ের দিকে এগিয়ে যেতে থাকে। মাঝে বাধা হয়ে দাঁড়ায় লোভ আর অর্থ নামক দু’টি শব্দ। নিজের মা ও ভাইয়ের ষড়যন্ত্রের শিকার হয় এ পবিত্র প্রেম। অবশেষে রাতের আকাশে তারাদের মাঝে হারিয়ে যায় প্রিয়দর্শিনী কবিতা। উপন্যাসে সমাজে নারীর সংগ্রামী জীবনের বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে’।

Ad

বিজ্ঞাপন

বইটি প্রকাশ করেছে সিঁড়ি প্রকাশন। দাম ২০০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। তুমি আছো কবিতা নেই উপন্যাস পাওয়া যাচ্ছে মেলার সিঁড়ি প্রকাশনের ৪৬৫ নম্বর স্টলে।

সারাবাংলা/আইই

Ad

বিজ্ঞাপন

Tags:

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad