Ad

বিজ্ঞাপন

অক্সিজেন সংকট, ভারতে হাসপাতাল থেকে সিলিন্ডার লুট

April 22, 2021 | 12:27 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি মারাত্মক আকার ধারণ করেছে। ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে। হাসপাতলগুলোতে বেড়েছে রোগীদের চাপ। এর মধ্যে সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে অক্সিজেনের সংকট। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যে মানুষ হাসপাতাল থেকে অক্সিজেনের সিলিন্ডার লুট করছেন। খবর ইন্ডিয়া টুডে।

Ad

বিজ্ঞাপন

দেশটির মধ্যপ্রদেশের দমোহ জেলার হাসপাতালের স্টোররুম থেকে অক্সিজেন সিলিন্ডার লুট করেন সাধারণ মানুষ। কিন্তু এর আগে প্রদেশটির সরকার দাবি করেছিল তাদের কাছে পর্যাপ্ত পরিমাণে সিলিন্ডার রয়েছে। এর পরপরই এই লুটের ঘটনা অবাক করেছে সবাইকে।

মঙ্গলবার (২০ এপ্রিল) গভীর রাতে দমোহ জেলার হাসপাতালের এই লুটের ঘটনা ঘটে। মূলত এই হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হয়। এ ঘটনার হাসপাতালটির চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা দায়িত্ব পালন করা থেকে বিরত ছিলেন। পরে পুলিশের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা করলে তারা পুনরায় কাজ শুরু করেন।

Ad

বিজ্ঞাপন

এর আগে গত সোমবারও হাসপাতালটিতে একই ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় থানায় মামলা করা হলেও কারও নাম উল্লেখ করা হয়নি।

দমোহ জেলা হাসপাতালের সিভিল সার্জন ডা. মমতা তিমোতি বলেন, গত সোমবার এ ধরনের ঘটনা ঘটার পর পুলিশ ও জেলা প্রশাসনকে তা জানানো হয়েছিল। কিন্তু মঙ্গলবার আবারও এটির পুনরাবৃত্তি ঘটে, আবারও পুলিশকে জানানো হয়। তবে এমন পরিস্থিতিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের হাসপাতালে কাজ করা কঠিন হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ‘তারা কাজ বন্ধ করে দিয়েছিলেন। তবে মানবিক কারণে অল্প সময়ের মধ্যেই তারা আবার কাজ শুরু করেন।’

তবে দামোহ জেলা প্রশাসক তরুন রাঠি অক্সিজেন সিলিন্ডার লুট করার সঙ্গে জড়িদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেও এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।

এর আগে মঙ্গলবার প্রদেশটির সরকার দাবি করেছিল তাদের কাজে প্রয়োজনের চেয়ে অতিরিক্ত অক্সিজেনের মজুদ রয়েছে। এক বিজ্ঞপ্তিতে জানায়, আমরা মঙ্গলবার পর্যন্ত ৩৯০ মেট্রিক টন অক্সিজেন সংগ্রহ করেছি। তার বিপরীতে এদিন চাহিদা ছিল ৩৪৮ মেট্রিক টন। রাজ্য সরকারের এমন ঘোষণার পর এই লুটের ঘটনা অবাক করেছে সবাইকে।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad