Ad

বিজ্ঞাপন

সরবরাহ না বাড়ালে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করবে ইইউ

April 22, 2021 | 3:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ কমিয়ে দেওয়ায় অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করবে ইউরোপীয়ান কমিশন। অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যাকসিন কোভিশিল্ড। ইউরোপীয়ান ইউনিয়নে প্রতিশ্রুতি অনুযায়ী সরবরাহের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হচ্ছে প্রতিষ্ঠানটি।

Ad

বিজ্ঞাপন

ইউরোপীয়ান ইউনিয়নের কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সরবরাহের গতিবিধি নিয়ে আলোচনা করতে বুধবার ইইউভুক্ত দেশগুলোর দূতরা এক বৈঠক করেন। এতে প্রতিষ্ঠানটি লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারলে তাদের বিরুদ্ধে মামলা করা হতে পারে বলে সিদ্ধান্তে পৌঁছেন দূতরা।

ইইউ-এর দেশগুলোতে বছরের দ্বিতীয় প্রান্তিকে ১৮ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করার কথা অ্যাস্ট্রাজেনেকার। তবে সেই লক্ষ্যমাত্রা পূরণে সরবরাহের গতি সন্তোষজনক নয়। এর আগে প্রথম প্রান্তিকেও লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। বছরের প্রথম প্রান্তিক সরবরাহ লক্ষ্যমাত্রা ছিল ১০ কোটি ডোজ ভ্যাকসিন। বিপরীতে মাত্র ৩ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করতে পেরেছে অ্যাস্ট্রাজেনেকা।

Ad

বিজ্ঞাপন

ইউরোপীয়ান ইউনিয়নে অ্যাস্ট্রাজেনেকার প্রতিশ্রুতি অনুযায়ী সরবরাহের গতি দুই তৃতীয়াংশ কম। সম্প্রতি ইউরোপীয়ান ইউনিয়নের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে অ্যাস্ট্রাজেনেকার। ইউরোপীয়ান কমিশন ভ্যাকসিনের জন্য মার্কিন কোম্পানি ফাইজারের দিকেই বেশি ঝুঁকছে।

সারাবাংলা/আইই

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad