Ad

বিজ্ঞাপন

শ্রমিকদের হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ ছাত্র ইউনিয়নের

April 22, 2021 | 3:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীসহ সারাদেশে শ্রমজীবী মানুষদের হয়রানি এবং নির্যাতন করা হচ্ছে দাবি করে এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। বৃহস্পতিবার (২২ এপ্রিল) ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজউল্লাহ ও সাধারণ সম্পাদক দীপক শীল এক যৌথ বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানায়।

Ad

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশ। সরকারের পরিকল্পনা ও সমন্বয়হীনতার কারণে দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সরকার এক অপরিকল্পিত লকডাউনের ঘোষণা দিয়েছে। শ্রমজীবী মানুষদের খাদ্যের সংস্থান না করে লকডাউন ঘোষণা করায় শ্রমজীবী মানুষেরা দিশেহারা। খাদ্যের সংস্থান করতে রাস্তায় নামলে তাদের হয়রানি এবং নির্যাতন করা হচ্ছে। গণমাধ্যমের সহায়তায় শ্রমজীবী মানুষদের হয়রানি এবং নির্যাতনের চিত্র সমগ্র দেশবাসীর কাছে পৌঁছে গিয়েছে। রাজধানীর বিভিন্ন জায়গায় রিকশাচালকদের হয়রানি-নির্যাতন করা হচ্ছে। পুলিশ বিভিন্ন জায়গায় শ্রমজীবী মানুষদের জরিমানা করছে।

নেতারা বলেন, সরকার করোনা মহামারির শুরু থেকেই শিল্পপতিদের তোষণ করে যাচ্ছে। শিল্পপতিদের সুবিধা করে দেওয়ার জন্য বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। অথচ শ্রমিকদের বেতন-ভাতা বা তাদের সুবিধা নিশ্চিত করার ব্যাপারে সরকারের কোনো আগ্রহ নেই। শ্রমিকরা তাদের বেতন-ভাতা পরিশোধের জন্য আন্দোলন করলে তাদের নানাভাবে হয়রানি, নির্যাতন করা হচ্ছে। তাতেও কাজ না হলে তাদের সরাসরি গুলি করে হত্যা করা হচ্ছে। গত বছর দিনাজপুরে এবং এবছর চট্টগ্রামের বাঁশখালীতে শ্রমিকদের গুলি করে হত্যা করা হল। আমরা এসব ঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad