Ad

বিজ্ঞাপন

করোনা সুরক্ষায় ফুসফুসের ব্যায়াম শেখালেন সাকিব আল হাসান

May 5, 2021 | 1:46 am

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে দেশে। বাধ্য হয়ে সরকার টানা দেড় মাস ধরে লকডাউন দিয়ে রাখছে। দেখা গেছে অধিকাংশ করোনা রোগীর ফুসফুস মারাত্মকভাবে আক্রান্ত হচ্ছে। এর ফলে তাদের মৃত্যু পর্যন্ত হচ্ছে। যারা করোনামুক্ত হচ্ছেন তাদের অনেকেও পুরোপুরি সুস্থ হতে পারেন না ফুসফুস দুর্বল হয়ে যাওয়ায়। অথচ এর থেকে অনেকটাই মুক্ত থাকা যায় যদি কিছু সহজ ব্যায়াম করা যায়। আর সে ব্যায়ামগুলো করে দেখালেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

Ad

বিজ্ঞাপন

ব্যায়ামগুলো মূলত রাজনীতিবিদ রাশেক রহমানের রাশিয়ান বন্ধু তাতিয়ানা পলিয়ান্সকায়ার দেওয়া। এর মধ্যে সাকিব দেখিয়েছেন শরীরের অপরিহার্য অঙ্গ ফুসফুসকে কার্যকর রাখার জন্য দুটি সহজ ব্যায়াম।

এ ব্যাপারে রাশেক রহমান বলেন, ‘আমার বন্ধু রাশিয়ার মস্কোতে থাকে। সে একটি জার্মান বহুজাতিক কোম্পানীতে পরিচালক হিসেবে কর্মরত আছে। বন্ধুকে বললাম, এ ব্যায়ামগুলো কীভাবে করতে হবে এর বিবরণ দাও। সেগুলো সে স্বাভাবিকভাবে রাশিয়ান ভাষায় পাঠালো। চিন্তা করছিলাম কে সত্যিকার অর্থে সকলের দৃষ্টি আকর্ষণ করতে পারবে। সে জায়গা থেকে সকলের প্রিয় বিশ্ব নন্দিত অলরাউন্ডার সাকিব আল হাসান ফুসফুসের ব্যায়ামগুলো থেকে দুটি করিয়ে দেখিয়েছে।

Ad

বিজ্ঞাপন

সাকিব আল হাসানের ব্যায়ামের ভিডিও নির্মাণ করেছে গ্রীণ হাউজ নামক একটি প্রতিষ্ঠান। ভিডিওতে নেপথ্যে কণ্ঠ দিয়েছেন প্রখ্যাত অভিনেত্রী আফসানা মিমি।

ব্যায়ামগুলো যেভাবে করতে হবে:

১। সোজা হয়ে দাঁড়িয়ে  বড় বড় করে নিঃশ্বাস নিন এবং তা পাঁচ সেকেন্ড ধরে রাখুন। তারপর জোরে শ্বাস ছেড়ে দিন। এভাবে পরপর পাঁচবার করুন। মনে মনে এক, দুই, তিন, চার, পাঁচ এভাবে মনে মনে গুণে ব্যায়ামটি করতে পারেন। শেষবার শ্বাস ছাড়ার পর জোরে জোরে কাশি দিন।

২। ফ্লোরে একটি ইয়োগা ম্যাট কিংবা কোন বিছানা বিছিয়ে নিন। এরপর বুকের কাছে বালিশ রেখে শুয়ে পড়ুন। ধীরে ধীরে গভীরভাবে শ্বাস নিন। এভাবে ১০ মিনিট থাকুন।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad