Ad

বিজ্ঞাপন

সুপার লিগের ৯ ক্লাবের জরিমানা, অপেক্ষায় বাকিরা

May 8, 2021 | 2:06 am

স্পোর্টস ডেস্ক

১৮ এপ্রিল ইউরোপের সেরা ১২টি ক্লাব নিয়ে ইউরোপিয়ান সুপার লিগের আত্মপ্রকাশ ঘটে। তবে এরপরই ক্ষোভে ফেটে পড়ে গোটা ফুটবল বিশ্ব। আর তখন থেকেই চতুর্মুখী চাপের মুখে পড়ে এই লিগ। আত্মপ্রকাশের ৪৮ ঘণ্টার মধ্যেই ইংলিশ ছয় ক্লাব এই লিগ থেকে নিজেদের সরিয়ে নিতে বাধ্য হয়। সেসময় উয়েফা জানিয়েছিল এই বিদ্রোহী লিগে যোগদান করা সকলকে শাস্তি ভোগ করতে হবে। অবশেষে ইংল্যান্ডের 'বিগ সিক্স' আর সেই সঙ্গে অ্যাটলেটিকো মাদ্রিদ, ইন্টার মিলান ও এসি মিলানকে পেতে হচ্ছে শাস্তি।

Ad

বিজ্ঞাপন

ইউরোপিয়ান সুপার লিগের ঘোষণার পরেই শুরু হয় সমর্থকদের ক্ষোভ, এরপর সাবেক ও বর্তমান খেলোয়াড় আর তার সঙ্গে উয়েফা ও ফিফার চোখ রাঙানি। শেষ পর্যন্ত বিতর্কিত এই প্রতিযোগিতাটি শুরুর আনুষ্ঠানিক ঘোষণা আসার দুই দিনের মাথাতেই তা ভেস্তে দিয়ে সরে দাঁড়ায় ইংল্যান্ডের সবকটি ক্লাব। ইংলিশ 'বিগ সিক্স' এর সঙ্গে যোগ দিয়ে ইউরোপিয়ান সুপার লিগ থেকে বেরিয়ে আসে আরও তিন ক্লাব ইন্টার মিলান, এসি মিলান এবং অ্যাটলেটিকো মাদ্রিদ।

পড়ুন: ১২ শীর্ষ ক্লাব নিয়ে আসছে ইউরোপিয়ান সুপার লিগ

Ad

বিজ্ঞাপন

ইংলিশ ক্লাবগুলো সরে দাঁড়াল সুপার লিগ থেকে

বিদ্রোহী লিগ থেকে সরে আসা ৯ ক্লাব অর্থনৈতিক জরিমানা গুনবে বলে ঘোষণা দিয়েছে উয়েফা। এছাড়াও তারা ইতোমধ্যেই উয়েফার সঙ্গে নতুন করে চুক্তিও করবে বলে জানা গেছে। তবে এখনও সুপার লিগ থেকে সরে না আসা তিন ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাসকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি শোনা যাচ্ছে।

ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ারম্যান জোয়েল গ্লেজার ব্যক্তিগতভাবে গুডউইলের অর্থ প্রদান করবে। এই অর্থ ম্যানচস্টার ইউনাইটেডের অর্থ থেকে প্রদান করা হবে না বলেও জানা গেছে।

আর্সেনালের মালিক ক্রোয়েঙ্কে স্পোর্টস অ্যান্ড এন্টারটেইনমেন্ট এই জরিমানা মাথা পেতে নিয়েছে বলেও জানিয়েছে। আর টটেনহাম হটস্পার্স জানিয়ছে, 'সকল প্রকার জরিমানা ক্লাব মালিক নিজের ব্যক্তিগত তহবিল থেকে প্রদান করবেন।'

এদিকে এই ৯ ক্লাব নতুন করে উয়েফার সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করবে যে ভবিষ্যতে এই ধরনের কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে ১০০ মিলিয়ন ইউরো জরিমানা গুনতে হবে উয়েফার আইন অমান্য করার কারণে। আর ক্লাবগুলো ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনে আবারও নতুন করে যুক্ত হবে বলেও জানানো হয়েছে উয়েফার বিবৃতিতে।

উয়েফা সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন বলেন, 'আমি দুই সপ্তাহ আগে উয়েফা বৈঠকে বলেছিলাম ক্লাবগুলো সঠিক সিদ্ধান্তই নিয়েছে। আর তারা যে একটি শক্তিশালী সংগঠন তার প্রমাণ রেখেছে নিজেদের ভুল স্বীকার করে। তারা নিজেদের ভুল স্বীকার করে তৎক্ষণাৎ নতুন করে সবকিছু ঠিক করার সিদ্ধান্ত নিয়েছে। উয়েফা তাই এই অধ্যায়টিকে পিছনে রেখে ইতিবাচক চেতনায নিয়ে এগোতে চায়।'

তিনি আরও বলেন, 'এই ক্লাবগুলি তাদের ভুল দ্রুত স্বীকার করে নিয়েছে এবং ইউরোপীয় ফুটবলে তাদের ভবিষ্যতের প্রতিশ্রুতিরও জানা দিয়েছে। তবে সুপার লিগের সঙ্গে এখনও জড়িত থাকা ক্লাবগুলির ক্ষেত্রে এটি বলা যায় না এবং উয়েফা সেই ক্লাবগুলির সঙ্গে পরবর্তীকালে বৈঠকে বসবে। আর তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।'

Ad

বিজ্ঞাপন

Tags: , , , , ,

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad