Ad

বিজ্ঞাপন

২ লাখ ৩৬ হাজার কোটি টাকার এডিপি’র খসড়া চূড়ান্ত

May 9, 2021 | 7:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) খসড়া চূড়ান্ত করেছে পরিকল্পনা কমিশন। ২০২১-২২ অর্থবছরের জন্য সরকারি তহবিল, বৈদেশিক সহায়তা, উন্নয়ন সহায়তা খাতের বরাদ্দ এবং স্বায়ত্বশাসিত সংস্থার মিলে মোট ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকার এডিপির খসড়া চূড়ান্ত করা হয়েছে।

Ad

বিজ্ঞাপন

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৪৪ হাজার ১৭ কোটি ৩৯ লাখ টাকা,বৈদেশিক সহায়তা থেকে ৯২ হাজার ৭৭৫ কোটি এবং স্বায়ত্ত্বশাসিত সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ১১ হাজার ৪৬৮ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

রোববার (৯ মে) পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এই খসড়া চূড়ান্ত করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শিগগিরই এটি উপস্থাপন করা হবে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে, সেখানেই খসড়াটি চূড়ান্ত অনুমোদন লাভ করবে।

Ad

বিজ্ঞাপন

সূত্র জানায়, পরিবহন ও যোগাযোগ খাতে এবার বরাদ্দ ধরা হয়েছে ৬১ হাজার ৭২১ কোটি ৪১ লাখ টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে এ খাতে বরাদ্দ রয়েছে ৪৯ হাজার ২১২ কোটি ৮৬ লাখ টাকা।

দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৪৫ হাজার ৮৬৭ কোটি ৮৪ লাখ টাকা। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে গৃহায়ন ও কমিউনিটি সুবিধাবলি খাতে ২৩ হাজার ৭৪৭ কোটি ২১ লাখ টাকা।

অন্যান্য খাতের মধ্যে কোভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্যখাতে বরাদ্দ ধরা হয়েছে ১৭ হাজার ৩০৬ কোটি ৬৭ লাখ টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে ১৪ হাজার ৯২১ কোটি ৮৮ লাখ টাকা। এক্ষেত্রে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৩৮৪ কোটি ৭৯ লাখ টাকা।

খাতভিত্তিক আরও বরাদ্দ হচ্ছে, সাধারণ সরকারি সেবা খাতে ৩ হাজার ১৩ কোটি টাকা, প্রতিরক্ষায় ৯৮৮ কোটি ১১ লাখ টাকা, জনশৃঙ্খলা ও সুরক্ষায় ৩ হাজার ২০৪ কোটি ৯৮ লাখ টাকা, শিল্প ও অর্থনৈতিক সেবায় ৪ হাজার ৬৩৭ কোটি ৫৮ লাখ টাকা, শিল্প ও অর্থনৈতিক সেবায় ৪ হাজার ৬৩৭ কোটি ৫৮ লাখ টাকা, কৃষিতে ৭ হাজার ৬৬৫ কোটি টাকা এবং স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে ১৪ হাজার ২৭৪ কোটি ৩৮ লাখ টাকা।

এছাড়া পরিবেশ-জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ খাতে ৮ হাজার ৫২৬ কোটি ২৩ লাখ টাকা, ধর্ম-সংস্কৃতি ও বিনোদনে ২ হাজার ১৯৬ কোটি ৩৮ লাখ টাকা, শিক্ষায় ২৩ হাজার ১৭৭ কোটি ৯৬ লাখ টাকা, বিজ্ঞান ও প্রযুক্তিতে ৩ হাজার ৫৮৬ কোটি ৬৩ লাখ টাকা এবং সামাজিক সুরক্ষা খাতে ১ হাজার ৬৪৬ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, আগামী অর্থবছরের মূল এডিপির আকার হবে ২ লাখ ২১ হাজার ৫৬০ কোটি ৩৫ লাখ টাকা। এরমধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৩ হাজার ৮৫৯ কোটি ৯১ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৮৭ হাজার ৭০০ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় করা হবে। এই অর্থ বরাদ্দ দেওয়া হয়েছ ১৫টি খাতে।

চলতি অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার হচ্ছে ১ লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকা। সেই তুলনায় আগামী অর্থবছর এডিপির আকার বাড়ছে ২৩ হাজার ৯১৭ কোটি ৩৫ লাখ টাকা।

Ad

বিজ্ঞাপন

Tags: ,

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad