Ad

বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে ৬ হাজার ৯৮৮ বীর মুক্তিযোদ্ধার চূড়ান্ত তালিকা প্রকাশ

May 9, 2021 | 8:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধে বিভিন্ন পর্যায় থেকে অংশ নেওয়া আরও ৬ হাজার ৯৮৮ জন বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ করেছে সরকার। এ নিয়ে চূড়ান্ত তালিকায় অন্তর্ভূক্ত হলেন ১ লাখ ৫৪ হাজার ৫১৮ জন বীর মুক্তিযোদ্ধা।

Ad

বিজ্ঞাপন

রোববার (৯ মে) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

এর আগে গত ২৫ মার্চ প্রথম পর্যায়ে ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশিত হয়।

Ad

বিজ্ঞাপন

দ্বিতীয় পর্যায়ে প্রকাশ করা তালিকায় ঢাকা বিভাগে রয়েছেন ১ হাজার ৯৪২ জন, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৩৪৭ জন, বরিশাল বিভাগে ৫৭৩ জন, খুলনা বিভাগে ৭৭০ জন, ময়মনসিংহ বিভাগে ৫৬৭ জন, রংপুর বিভাগে, ৫৭২ জন এবং সিলেট বিভাগের ৫৩৩ জন বীর মুক্তিযোদ্ধা। তালিকাটি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.molwa.gov.bd-এ পাওয়া যাবে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ প্রসঙ্গে সারাবাংলাকে বলেন, পরিকল্পনা অনুযায়ী আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করব বলেছিলাম এবং তা করেছি। প্রথম পর্যায়ে ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার দ্বিতীয় দফায় প্রায় ৭ হাজার নামের তালিকা চূড়ান্ত করা হলো। পর্যায়ক্রমে আমরা জুনের মধ্যেই এ উদ্যোগ সম্পন্ন করতে পারব।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি প্রথম পর্যায়ে আনুষ্ঠানিকভাবে ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ করা হয়। এবার দ্বিতীয় ধাপে করা হলো ৬ হাজার ৯৮৮ জনের। জানা যায়, এই তালিকা প্রণয়নে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) আট জন কর্মকর্তা ৮টি বিভাগের তদারকি করছেন। এর বাইরে সারা দেশে সাড়ে পাঁচ হাজারের বেশি যাচাই বাছাই কমিটি করা হয়েছে। যারা তালিকা প্রণয়নে কাজ করছে।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad