Ad

বিজ্ঞাপন

ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপন

May 14, 2021 | 5:22 pm

ইতালি থেকে ইসমাইল হোসেন স্বপন

ইতালি: ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ মে) মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে একইদিনে ঈদ উদযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা।

Ad

বিজ্ঞাপন

আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ইতালির রাজধানী রোম, মিলান, ভেনিস, নাপোলিসহ বিভিন্ন শহরে ধর্মপ্রাণ লাখো মুসলিম ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেন।

ইতালিতে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে সাত টায় রাজধানী রোমে লারগো প্রেনেসতে এলাকায়। লারগো প্রেনেসতে এক ঘণ্টা পরপর আরও দুটি জামাত অনুষ্ঠিত হয়।

Ad

বিজ্ঞাপন

ইতালির বাণিজ্যিক শহর মিলানের বিভিন্ন মসজিদ ও খোলা মাঠে ২৭টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। এদিকে ঈদের দিন ভারী বৃষ্টির সম্ভবনার কারণে রোমের তরপিনাত্তারা এলাকায় মজসিদে সকালে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের জামাতগুলোতে দূরত্ব বজায় রেখে, মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরে নামাজ আদায় করতে দেখা গেছে মুসল্লিদের। নামাজ শেষে সারাবিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনা ভাইরাসের প্রতিরোধে মুক্তির জন্য দোয়া করা হয় এবং ফিলিস্তিনে ইসরায়েলের হামলার ঘটনায় নিন্দা প্রকাশ করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

প্রসঙ্গত, ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ ৬০ হাজার বাংলাদেশির বসবাস। করোনা মহামারির মধ্যে ভিন্ন আঙ্গিকে এবারের ঈদও উদযাপন করছেন ইতালিতে বসবাসর বাংলাদেশিরা। তবে এবার প্রবাসীদের মাঝে নেই তেমন ঈদের আমেজ। করোনার কারণে আর্থিকভাবে চরম মন্দায় পুরো দেশ। তাই ইতালি প্রবাসীদের মধ্যে তেমন একটা উৎসাহ-উদ্দীপনা নেই।

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad