Ad

বিজ্ঞাপন

ওমান ম্যাচে একাদশ নির্বাচন নিয়ে দুশ্চিন্তা

June 10, 2021 | 3:43 pm

স্পোর্টস ডেস্ক

'একাদশ গড়াই এখন আমার জন্য বড় চ্যালেঞ্জ। তবে কিছু করার নেই, যারা আছে তাদের নিয়েই খেলতে বাধ্য আমরা।' কথাটা বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে'র। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছা্ই পর্বের ম্যাচে ওমানের বিপক্ষে কাদের মাঠে নামাবেন তা নিয়ে বড় দুশ্চিন্তায় বাংলাদেশ কোচ।

Ad

বিজ্ঞাপন

সর্বশেষ ভারতের বিপক্ষে ম্যাচে হলুদ কার্ড দেখেছেন অধিনায়ক জামাল ভূঁইয়া, মিডফিল্ডার বিপলু আহমেদ ও ডিফেন্ডার রহমত মিয়া। বিশ্বকাপ বাছাইয়ে এর আগেও হলুদ কার্ড দেখেছিলেন তিনজন। ফলে নিয়ম অনুযায়ী দুই হলুদ কার্ড হয়ে যাওয়ায় ওমানের বিপক্ষে খেলতে পারবেন না তিনজন।

এই তিনজনের সঙ্গে চোটের কারণে ছিটকে গেছেন মিডফিল্ডার মাসুক মিয়া, সোহেল রানাও। দুজনই ইতোমধ্যে দেশে ফিরে এসেছেন। ২৪ জনের যে স্কোয়াড নিয়ে কাতার গিয়েছিলেন জেমি ডে তার মধ্যে ওমানের বিপক্ষে ১৯ জনকে পাচ্ছেন তিনি। এদের মধ্যে তিনজন গোলরক্ষক। অর্থাৎ একাদশ সাজাতে এবং ম্যাচের সময় বদলি নামাতে কঠিন পরীক্ষার মুখেই পড়তে হবে বাংলাদেশ কোচকে।

Ad

বিজ্ঞাপন

ইনজুরি সমস্যা অনেক আগ থেকেই ভোগাচ্ছে বাংলাদেশকে। চোটের কারণে বাছাই পর্ব খেলতে কাতার যেতে পারেননি সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, বিশ্বনাথ ঘোষ, আশরাফুল ইসলামের মতো তারকা ফুটবলার। করোনায় আক্রান্ত হয়ে দলের সঙ্গে যাওয়া হয়নি মাহবুবুর রহমানের। কাতারে গিয়েও চোট সমস্যা বন্ধ না হওয়াতে এবং কার্ড বিড়ম্বনাতে বিপাকে বাংলাদেশ।

জামাল, সোহেল, রহমতদের অনুপস্থিতিতে কাতার ম্যাচে অনেক অনভিজ্ঞ ফুটবলারের ওপর নির্ভর করতে হবে জেমি ডে'কে। রাকিব, মানিক মোল্লা, ইব্রাহিম, আবদুল্লাহর মতো খেলোয়াড়দের দেখা যাচ্ছিল বদলি হিসেবে নামতে, তাদের খেলাতে হবে শুরু থেকেই। শিষ্যদের সেভাবেই প্রস্তুত করার চেষ্টা করে যাচ্ছেন জেমি।

বলছেন, 'আমি সব সময় চাই সবাইকে সুযোগ দিতে, যাতে প্রয়োজনের সময় খেলানো যায়। এ কারণেই নেপালে নতুন খেলোয়াড়দের দেখেছিলাম।'

সবকিছু ঠিক থাকলে আগামী ১৫ জুন ওমানের মুখোমুখি হওয়ার কথা রয়েছে বাংলাদেশের। দেশ ছাড়ার আগে আফগানিস্তান ও ভারতকে হারানোর কথা বলেছিল বাংলাদেশ। প্রত্যাশা পূরণ হয়নি। ভালো খেলে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে ড্র করতে পারলেও ভারতকে রুখে দেওয়া সম্ভব হয়নি। হারতে হয়েছে ২-০ গোলের ব্যবধানে। শক্তির বিচারে ভারত ও আফগানিস্তানের চেয়ে অনেকটা এগিয়ে ওমান। নিশ্চয় কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

সারাবাংলা/এসএইচএস

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad

বিজ্ঞাপন

Ad