Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদ্দিস আবাবায় জাতীয় শোক দিবস পালন


১৮ আগস্ট ২০১৯ ০৮:২৭

ইথিওপিয়ার আদ্দিস আবাবার বাংলাদেশ দূতাবাসে যথাযথ ভাবগম্ভীর পরিবেশে শুক্রবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস পালন করা হয়। এই উপলক্ষে শনিবার (১৭ আগস্ট) একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়।

১৫ আগস্ট দিনের পূর্বাহ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪-তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাসের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়য়। এসময় দূতাবাস প্রাঙ্গণে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মোঃ মনিরুল ইসলামসহ দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী।

বিজ্ঞাপন

এর পরে রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয় ও দূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্ণার’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

১৫ আগস্ট সাপ্তাহিক কর্মদিবস থাকায় ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশিদের বিশেষ অনুরোধে ১৭ আগস্ট শোক দিবসের বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। আয়োজনটিতে স্থানীয় গণ্যমান্য ইথিওপিয়ান অতিথিবৃন্দ, ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি নাগরিক এবং দূতাবাসের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ সপরিবারে উপস্থিত ছিলেন।

প্রথমেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহীদদের রূহের মাগফেরাত এবং দেশের অব্যাহত সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করা হয়। এরপর ১৫ আগস্ট ১৯৭৫-এর কালোরাত্রিতে শাহাদত বরণকারী সকল শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর শোক দিবস উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

তারপর আয়োজিত আলোচনা পর্বে ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি এবং আগত বিদেশি অতিথিবৃন্দ বাংলাদেশ ও বাঙালি জাতির গৌরবোজ্জ্বল জাগরণে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন। কবিতা ও গানে স্মরণ করা হয় ১৫ আগস্টের শহীদদের। বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

বিজ্ঞাপন

আদ্দিস আবাবা ইথিওপিয়া জাতীয় শোক দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর