Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বপ্রথম গ্রহাণুর আঘাত অস্ট্রেলিয়ায়, ২২০ কোটি বছর আগে


২২ জানুয়ারি ২০২০ ১৭:২২

পৃথিবীতে বেশ কয়েকবার ধ্বংসাত্মক গ্রহাণু আঘাত হেনেছে। যে কারণে বদলেছে পৃথিবীর প্রকৃতি ও জীববৈচিত্র্য। তবে সর্বপ্রথম গ্রহাণু ২২০ কোটি বছর আগে অস্ট্রেলিয়ায় আঘাত করে বলে জানিয়েছেন গবেষকরা। ওই গ্রহাণুর আঘাতে শেষ হয় বরফযুগের। খবর দ্য নিউ ইয়র্ক টাইমসের।

সম্প্রতি এক গবেষণায় নেচার কমিউনিকেশনস এ সম্পর্কে তথ্য জানানো হয়। বর্তমানে পশ্চিম অস্ট্রেলিয়ার ওই স্থানটিতে খুব বেশি পরিবর্তন লক্ষ্য করা না গেলেও গ্রহাণুটি সেসময় ৪০ মাইল এলাকাজুড়ে আছড়ে পড়েছিল। এলাকাটির পাথরগুলোতে জমে থাকা তরল পদার্থ পরীক্ষা করে এই সিদ্ধান্তে আসেন গবেষকরা। সে সময় এটি বরফে আবৃত এলাকা ছিল।

ম্যাগনেটিক ফিল্ড ব্যবহার করে গ্রহাণুর আঘাতের এলাকাটি চিহ্নিত করা হয়েছে। গবেষক প্রফেসর ক্রিস ক্রিকল্যান্ড বলেন, ওই অঞ্চলটি এখন সমতল হয়ে গেছে। তবে পাথরগুলো স্বতন্ত্র। সেগুলোতে ছোট ছোট জিরকন ও মোনাজাইট ক্রিস্টালের উপস্থিতি রয়েছে।

এই ঘটনার পর পৃথিবীর জলবায়ুতে পরিবর্তন ঘটে। জলীয় বাষ্প, গ্রিনহাউজ গ্যাস বায়ুমণ্ডলে জমা হতে থাকে। সেই গ্রহাণুর আঘাতের ফলেই প্রোটারজেয়িক যুগে পৃথিবী উষ্ণ হয়, বায়ুমণ্ডলে অক্সিজেনের উপস্থিতি ঘটে। ধরণীতে প্রাণের দেখা মিলে আরও অনেক পরে।

অস্ট্রেলিয়া গ্রহাণুর আঘাত পৃথিবী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর