Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরুষদের চ্যাম্পিয়নস লীগে প্রথমবারের মতো নারী রেফারি


৩ ডিসেম্বর ২০২০ ১৪:৫৩

ইতিহাস গড়লেন ফরাসি রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট। পুরুষ ফুটবলের লীগ পর্যায়ের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর উয়েফা চ্যাম্পিয়নস লীগের ম্যাচে প্রথমবারের মতো নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করলেন তিনি। খবর সিএনএন।

বুধবার (২ ডিসেম্বর) ইতালির তুরিনে অনুষ্ঠেয় জি গ্রুপের জুভেন্টাস ও ডায়নামো কিয়েভের ম্যাচ পরিচালনা করেন ৩৬ বছরের এই নারী রেফারি। ক্রিস্টিয়ানো রোনালদোর ৭৫০তম গোলের মাইলফলক উদযাপনের এই ম্যাচে তার দল জুভেন্টাস ৩-০ গোলে জয় পায়।

চ্যাম্পিয়নস লীগের ম্যাচে প্রথমবার দায়িত্ব পালন করলেও পুরুষদের ফুটবলে রেফারি হওয়া এই প্রথম নয় ৩৬ বছর বয়সী স্টেফানির। এর আগেও আরেক মর্যাদাপূর্ণ ইউরোপিয়ান লীগ উয়েফা সুপার কাপের ফাইনালেও রেফারির দায়িত্ব পালন করেন তিনি। ২০১৯ এর সেপ্টেম্বরে লিভারপুল ও চেলসি প্রতিদ্বন্দ্বিতা করে সেই ম্যাচে।

ইস্তানবুলে অনুষ্ঠেয় সেই ম্যাচের পর সিএনএনের কাছে এক প্রতিক্রিয়ায় স্টেফানি জানান, ‘নারী ফুটবল বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব পালনের পরই তিনি পুরুষ ফুটবলের দায়িত্ব পালনের ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে ওঠেন। সেই ম্যাচেই মূলত প্রথমবারের মতো মাঠে বিপুল সংখ্যক দর্শকের চাপ সামলানোর চ্যালেঞ্জ মোকাবেলা করেন।

‘স্টেডিয়ামে পা রাখার পর যখন দেখলাম দর্শকরা আমাদের (রেফারিদের) জন্য উল্লাস করছে, সেই অভিজ্ঞতা ছিল একটি বিশেষ অনুভূতি’— বলেন স্টেফানি।

‘এমন কিছু আমি কখনোই দেখিনি। তাও আবার এমন বড় মাপের একটি ম্যাচে। ওয়ার্ম আপের সময় তাদের চিৎকার দেখে আমি এদিকে সেদিকে তাকাই আর দেখি খেলোয়াড়দের কেউ তখনো মাঠে প্রবেশ করেনি। তাই বুঝে নেই যে, দর্শকরা আসলে আমাদেরকেই উৎসাহ দিচ্ছে।

ভীড়ের দিকে তখন তাকাই… সাধারণত আমি এমনটা করি না… কিন্তু সেদিন দেখি তারা আমাদের দিকে তাকিয়ে আছে, কেউ কেউ হাত নাড়ছে এবং অভিনন্দন জানাচ্ছে। আমার কাছে এগুলো বিশেষ কিছু।’

২০১৯ সালে প্রথমবারের মতো আলোচনায় আসেন স্টেফানি ফ্র্যাপার্ট। বলা যায়, ফ্রান্সে অনুষ্ঠেয় নারী ফুটবল বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসের ম্যাচের দায়িত্ব পাওয়ার পর তিনি নারী রেফারিদের মধ্যে সাফল্যের চূড়ায় পৌঁছান। যেকোনো রেফারিরই স্বপ্ন থাকে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচে দায়িত্ব পালনের।

আর লীগ পর্যায়ে ইউরোপের সেরা প্রতিযোগিতাগুলোতে আসার আগে ফ্র্যাপার্টের হাতেখড়ি হয় ফ্রেন্স লীগ ওয়ানে। গতবছর এপ্রিলে অনুষ্ঠেয় অ্যামিয়েন্স ও স্ট্র্যাসবুর্গের ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবে দেখা যায় তাকে।

এরপর অক্টোবরেই ইউরোপা লীগে লেচেস্টার সিটির মাঠে ইউক্রেনিয়ান দল জরিয়া লুহানস্ক খেলতে আসলে সেটি রেফারি হিসেবে মাঠে ছিলেন ফ্র্যাপার্ট।

ক্রিস্টিয়ানো রোনালদো চ্যাম্পিয়নস লীগ টপ নিউজ নারী রেফারি ফুটবল স্টেফানি ফ্র্যাপার্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর