Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেঘ গিয়েছে বনে


১৯ মার্চ ২০১৮ ০৯:৩৯

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

চৈত্রের আজ ৫ তারিখ। আকাশ জুড়ে কেবল সূর্য আর সূর্য, দূর দূরান্ত পর্যন্ত মেঘের দেখা নেই, সকালের দিকে তাও ১৪ শতাংশ আছে বেলা বাড়তে বাড়তে তা হবে ১ শতাংশ। এই ১ শতাংশ মেঘকে খুঁজতে গেলেও সূর্যের আলোয় চোখ ঝলসে যাবে।

নিজের তেজ দেখানোর জন্য সূর্য পাচ্ছে আজ দিগন্ত জোড়া মাঠ। যত রকমের দক্ষতা আছে আজ সে দেখিয়েই দিবে। দিনের শুরু থেকেই সূর্যের অতিবেগুনী রশ্মির ইনডেক্স আছে ৪ এ, বেলা ১২টায় হবে ৯! সানস্ক্রিন তো বটেই, একটা ছাতাও সঙ্গে থাকা ভালো। নাহলে নিমেষেই ত্বকের বেশ ক্ষতি হয়ে যাবে।

মেঘ নেই বৃষ্টির সম্ভাবনা থাকার প্রশ্নই উঠে না। দিনটা একটু গরম বটে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২০। এ বছর গরম শুরু থেকেই একটু বেশি ঠেকছে, গত বছর এদিনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ আর সর্বনিম্ন ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস।

বাতাসের আর্দ্রতা বিকাল ছয়টায় রেকর্ড করা হয়েছিল ৩৬ শতাংশ। আজকের দিনটি একরকমের শুষ্ক। বাতাসের বেগ থাকবে প্রতি ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। কুয়াশা আছে, আছে ধুলোও। মাস্ক আর সানগ্লাস ব্যবহার করলে কিছুটা হয়তো এড়ানো যাবে তখন ত্বকে চুলে ধুলো মাখামাখি হয়ে যাবে।

আজকে সারাদিন সূর্য থাকবে মোট ১২ ঘণ্টা ৫ মিনিট। সকালে ৬টা ৪ এ উঠেছে, ডুবে যাবে বিকাল ৬টা বেজে ৯ মিনিটে।
সন্ধ্যার পরে খুব অল্প সময়ের জন্য একটা নতুন চাঁদ দেখা যাবে, আজ রজব মাসের ১ তারিখ। নতুন চাঁদ ডুবে গেলে তারা দেখার জন্য দিনটি খুব ভালো। আকাশে মেঘ নেই, চাঁদ নেই, শুধু আছে অগণিত তারা।

সারাবাংলা/এমএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর