Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের যত বই


৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৩৪

এসএম মুন্না
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। ১৯৬০ সালে প্রবর্তিত একটি বাৎসরিক সাহিত্য পুরস্কার। বাংলা সাহিত্যের নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই পুরস্কার দিয়ে আসছে বাংলা একাডেমি। ১৯৮৪ সাল পর্যন্ত সাহিত্যের নানা শাখায় বছরে ৯ জনকে এই পুরস্কার দেওয়া হতো। ১৯৮৬ সাল থেকে বছরে ২ জনকে এই পুরস্কার প্রদানের নিয়ম করা হয়। ২০০৯ সাল থেকে চারটি শাখায় পুরস্কার দেওয়া শুরু করে বাংলা একাডেমি। ১৯৮৫, ১৯৯৭ এবং ২০০০Ñএই তিন বছর কাউকে এই পুরস্কার দেওয়া হয়নি। ২০০১ সালের পর থেকে বাংলা সাহিত্যের ১০টি শাখায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হচ্ছে। তারই ধারাবাহিকতা এবার প্রদান করা হলো বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭। গত ১ ফেব্রুয়ারি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা সাহিত্যের ১০ শাখায় ১২ জন কবি, লেখক ও গবেষকের হাতে বাংলার সবচেয়ে মর্যাদাসম্পন্ন এই পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার কবিতায় যৌথভাবে পুরস্কার পেয়েছেন মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম, কথাসাহিত্যে মামুন হুসাইন, প্রবন্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যের অধ্যাপক মাহবুবুল হক, গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক রফিকউল্লাহ খান, অনুবাদ সাহিত্যে আমিনুল ইসলাম ভূঁইয়া, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে যৌথভাবে কামরুল হাসান ভূঁইয়া ও সুরমা জাহিদ, ভ্রমণ কাহিনীতে শাকুর মজিদ, নাটকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মলয় ভৌমিক, বৈজ্ঞানিক কল্পকাহিনীতে মোশতাক আহমেদ এবং শিশুসাহিত্যে ঝর্ণা দাশ পুরকায়স্থ।

বিজ্ঞাপন

এখন চলছে অমর একুশে গ্রন্থমেলা। স্বাভাবিকভাবে ভক্ত, অনুরাগী ও পাঠকদের মনে নিশ্চয় কৌতুহল ঘুরপাক খাচ্ছে সদ্য পুরস্কৃত এই ১২ জন কবি, লেখক ও গবেষকের এবারের গ্রন্থমেলায় কী কী বই প্রকাশিত হয়েছে কিংবা হতে যাচ্ছে। আসুন তাদের মুখ থেকে জেনে নেওয়া যাক এবারে গ্রন্থমেলায় কী কী বই বের হয়েছে বা হচ্ছে কোন প্রকাশনা সংস্থা থেকে।

মোহাম্মদ সাদিক : বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) এর ১৩তম চেয়ারম্যান তিনি। এবারের গ্রন্থমেলায় তার নতুন কোনো কবিতাগ্রন্থ বা অন্য কোনো বই প্রকাশিত হচ্ছে না। তবে আগে প্রকাশিত একাধিক বইয়ের নতুন সংস্করণ প্রকাশ হচ্ছে। এরই মধ্যে রয়েছে চৈতন্য প্রকাশনী থেকে ‘শফাত শাহের লাঠি’ ও ‘রাধা রমণ দত্ত’। কবিতাসমগ্র পাওয়া যাচ্ছে ধ্রুবপদ প্রকাশনীতে। মোহাম্মদ সাদিকের উল্লেখ্যযোগ্য গবেষণাগ্রন্থ ‘সিলেটের নাগরী : ফকিরি ফসল’ শিরোনামে পাওয়া যাচ্ছে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে।

মারুফুল ইসলাম : ছয়টি বই বের হবে এবারের মেলা। এর মধ্যে চারটি কবিতাগ্রন্থ ও দুইটি ছড়াগ্রন্থ। এরই মধ্যে প্রকাশিত হয়েছে অন্যপ্রকাশ থেকে কবিতাগ্রন্থ ‘নতুন করে পাব বলে’। চন্দ্রাবতী একাডেমি থেকে প্রকাশিত হয়েছে দুইটি ছড়াগ্রন্থ ‘কমলাফুলি টিয়ে’ ও ‘সোনার বাংলা মা’। প্রকাশের অপেক্ষায় রয়েছে কবিতাগ্রন্থ ‘মাত্রাবৃত্ত’ (অন্যপ্রকাশ), চন্দ্রাবতী একাডেমি থেকে দুইটি কবিতাগ্রন্থ ‘আরশিনদী’ ও আরশিশহর’।

অধ্যাপক মাহবুবুল হক : মেলায় অধ্যাপক মাহবুবুল হকের চারটি নতুন বই বের হচ্ছে। এরই মধ্যে কথাপ্রকাশ থেকে দুইটি বই বের হয়েছে। এর একটি হচ্ছে গবেষণাগ্রন্থ ‘তিনজন আধুনিক কবি : সমর সেন, সুভাষ মুখোপাধ্যায় ও সুকান্ত ভট্টাচার্য’। কথাপ্রকাশ থেকে অন্য বইটি হলো রুশ বিপ্লবের শতবর্ষ নিয়ে অনুবাদগ্রন্থ ‘রুশ বিপ্লবের বিজয়গাঁথা’। দুইটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে রয়েছে কথাপ্রকাশ থেকে ‘নজরুল অভিধান’ ও জোনাকী পাবলিশার্স থেকে মা বিষয়ক সম্মাদনা গ্রন্থ ‘ম্যাক্সিম গোর্কির মা’।

বিজ্ঞাপন

আমিনুল ইসলাম ভূঁইয়া : মেলায় পাঁচটি অনুবাদগ্রন্থ প্রকাশিত হবে এই লেখকের। এর মধ্যে পাঠক সমাবেশ থেকে ‘ক্রাতিলাস’, ‘গর্জিয়াস’সহ তিনি অনুবাদগ্রন্থ। বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে অনুবাদগ্রন্থ ‘মানবীয় অনুধাবনের অনুসন্ধান’ ও জাগৃতি থেকে ‘নৈতিকতার এবং রাজনীতিতে মানবসমাজ’ প্রকাশিত হবে।

অনুবাদ প্রসঙ্গে আমিনুল ইসলাম ভূঁইয়া সারাবাংলা ডট নেটকে বলেন, ‘রাশিয়ার রাজনৈতিক নেতা, আন্দোলন ইত্যাদি নিয়ে যখন অনুবাদ হত, তখন কিন্তু বেশ ভালো অনুবাদ আমরা পেতাম। কারণ অনুবাদকরা সে ভাষা জানতেন। এখন স্ট্যান্ডার্ডের কথা বলতে গেলে, অনুবাদের কাঠামো ঠিক হয়নি। বিশ্বসাহিত্যের সঙ্গে সংযোগের ক্ষেত্রে এ সমস্যা দ্রুত সমাধান করতেই হবে।’
শাকুর মজিদ : স্থপতি, কথাসাহিত্যিক, নাট্যকার, আলোকচিত্রী-এসব পরিচয় ছাপিয়ে শাকুর মজিদের বড় পরিচয় তিনি একজন ভ্রমণ বিষয়ক লেখক। তিনি এবার ভ্রমণকাহিনি শাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন। এবারের মেলার তার ৭ থেকে ৮টি বই বের হচ্ছে। এরই মধ্যে কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে ১৭টি গ্রন্থের সংকলন ‘ভ্রমণ সমগ্র ১,২,৩ ও ৪। সারাবাংলা ডট নেটকে এই লেখক জানান, তার ভ্রমণসমগ্রতে ১৯৯৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভারত, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, তুরস্ক, আমেরিকা, চিলি, ইতালি ও স্কটল্যান্ড সফরের অভিজ্ঞতা সম্পর্কে জানা যাবে। এতে ‘আমেরিকা’, ‘কাছের মানুষ, ঘরের মানুষ’, ‘পাবলো নেরুদার দেশে’, ‘মিং রাজের দেশে’, ‘নাশিপড়া লিজিয়াং’, ‘মালয় থেকে সিংহপুরী’, ‘কালাপানির গল্প’, ‘সিংহল সমুদ্র থেকে’, ‘সুলতানের শহর’, ‘ফেরাউনের গ্রাম’সহ বিভিন্ন ভ্রমণ বিষয়ক বই সংকলিত হয়েছে। এছাড়া পাঞ্জেরি পাবলিকেশন্স থেকে বের হবে তার গীতিনাট্যের বই ‘হাছনজানের রাজা’।

অধ্যাপক মলয় ভৌমিক : এবার তার কোনো নতুন বই বের হচ্ছে না। ২০১০ সালে ঐতিহ্য থেকে ১২টি নাটক নিয়ে ‘মলয় ভৌমিক নাটক সমগ্র’ শিরোনামে নাটকের একটি বই প্রকাশিত হয়েছে। এরপর আর কোনো বই বের হয়নি। এ প্রসঙ্গে অধ্যাপক মলয় ভৌমিক সারাবাংলা ডট নেটকে বলেন ‘আগামীবার ৮-১০টি নাটক নিয়ে ‘মলয় ভৌমিক নাটক সমগ্র ২’ নাটকের সংকলণ প্রকাশের চিন্তাভাবনা রয়েছে। নাটকগুলো বাংলাদেশসহ কলকাতার বেশ কয়েকটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। একই সঙ্গে ঢাকার মঞ্চে নাটক মঞ্চস্থ হয়েছে।

মোশতাক আহমেদ : এবারের মেলা নতুন ও সংকলন মিলিয়ে মোশতাক আহমেদের ৭টি নতুন বই বের হচ্ছে। অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত হচ্ছে তিনটিÑভৌতিক উপন্যাস ‘রক্তসাধনা’, প্যারাসাইকোলজি ‘ছায়াসর্গ’ ও বৈজ্ঞানিক কল্পকাহিনিÑ‘অমর মানব’। এ ছাড়া একই প্রকাশনী থেকে মেলার প্রথম দিন থেকে পাওয়া যাচ্ছে ‘নির্বাচিত সায়েন্স ফিকশন’, ‘প্রজেক্ট ইক্টোপাস’, ‘আত্মাসমগ্র’, ছোটদের রিবিট ‘চলো গ্রামে যাই’ ও ‘এসো সামাজিক কাজ করি’। কথাপ্রকাশ থেকে বের হচ্ছে দুইটি গোয়েন্দাকাহিনি ‘ডলার গ্যাং’ ও ‘লালু চোর’। পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে বের হচ্ছে দুইটি গোয়েন্দা কাহিনি ‘রাক্ষসের দ্বীপে ও ‘জংলীর দেশে’।

কামরুল হাসান ভূঁইয়া : সেন্টার ফর বাংলাদেশ লিবারেশন ওয়ার স্ট্যাডিজ থেকে বের হয়েছে এই লেখক-গবেষকের মুক্তিযুদ্ধ বিষয়ক দুইটি বইÑ‘নিরন্তর একাত্তর’ ও ‘২৬৬ দিনের বছর’।
সুরমা জাহিদ : অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সুরমা জাহিদের চার খ-ের বীরাঙ্গনা সমগ্র ১, ২, ৩, ৪ ও বীরাঙ্গনাদের কথা ৬ ও ৭।

ঝর্না দাশ পুরকায়স্থ : এবারের মেলায় দুইটি নতুন ও দুইটি সংকলন বের হচ্ছে এই শিশুসাহিত্যিকের। এর মধ্যে গ্রন্থকুটির থেকে বের হচ্ছে ৯টি গল্পের সংকলন গ্রন্থ ‘আনন্দলোকে’। অন্য দুইটি শিশু-কিশোর ‘কুসুমপুরের রাজকন্যা’ ও ‘খুকুর নূপুর’। এনভেলাপ প্রকাশনী থেকে বের হচ্ছে তিনটি ভিন্ন স্বাদের গল্পের সংকলন। যার নাম এখনও ঠিক হয়নি। গল্প তিনটির প্রথমটি হচ্ছে মুক্তিযুদ্ধ বিষয়ক ‘বন্দি দিন বন্দি রাত্রি’, দ্বিতীয় গল্প হচ্ছে ধাঙর সম্প্রদায়ের ওপর ‘নীল জোৎ¯œার ঝংকার’ ও ‘সারেঙ্গীওয়ালা’।

অধ্যাপক রফিকউল্লাহ খান : মেলায় একাধিক বই বের হওয়ার কথা রয়েছে তার। তবে অধ্যাপক রফিকউল্লাহ খান জানিয়েছেন, অসুস্থজনিত কারণে বইয়ের কাজ ধীর গতিতে চলছে।
মামুন হুসাইন : কথাশিল্পে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত মামুন হুসাইনের যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে একটি সূত্র থেকে জানা গেছে এক বা দুইটি বই বের হওয়ার সম্ভাবনা রয়েছে এই লেখকের। এ ছাড়া আগের বইগুলোর নতুন সংস্করণ পাওয়া যাবে মেলায়।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর