Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আট ভাষায় মোহাম্মদ শাহ আলমের ‘কালো চক’


২৩ জুন ২০১৯ ১৫:২৯

জনপ্রিয় শিশুসাহিত্যিক মোহাম্মদ শাহ আলম দীর্ঘ দিন ধরে লিখছেন ছোটদের জন্য। বিশেষ করে প্রাক প্রাথমিক পর্যায়ের শিশুদের জন্য তিনি বেশি লিখে থাকেন। তার সেসব বই শিশুর মানস গঠন এবং বুদ্ধিবৃত্তিক বেড়ে ওঠার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে। এ পর্যন্ত মোহাম্মদ শাহ আলমের লেখা ৩০টিরও বেশি বই প্রকাশিত হয়েছে।

২০১৮ সালে প্রকাশিত হয় প্রাক প্রাথমিক পর্যায়ের শিশুদের জন্য লেখা মোহাম্মদ শাহ আলমের বই ‘কালো চক’। বইটি প্রকাশ করে বই নিয়ে কাজ করা আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ‘রুম টু রিড’। সেসময় বইটি বেশ আলোচিত হয়।

বিজ্ঞাপন

‘কালো চক’ বইটি এতোটাই প্রশংসিত হয় যে ২০১৯ সালে এসে আরও আটটি ভাষায় প্রকাশিত হয় বইটি। এসব ভাষার মধ্যে আছে নেপালি, হিন্দি, তামিল, গুজরাটি, মালায়লাম, উড়িয়াসহ আরও কয়েকটি ভাষা।
মোহাম্মদ শাহ আলম জানালেন, বইটি ইতিমধ্যে আফ্রিকার কয়েকটি ভাষাতেও প্রকাশিত হয়েছে। এবং ধীরে ধীরে আরও অনেক ভাষায় প্রকাশিত হবে।

কালো চক বইটির গল্পটা এমন- একটি ছোট ছেলে কালো দেয়ালে সাদা চক দিয়ে ছবি আঁকছে। একসময় কালো দেয়াল শেষ হয়ে গেলো। শুরু হলো সাদা দেয়াল। এখন দরকার কালো চক। যাতে সাদা দেয়ালে ছবিগুলো দেখা যায়। কিন্তু কোথায় সে কালো চক পাবে?- শুরু হয় তার কালো চকের সন্ধান।

এই গল্পটি শিশুদের বৃুদ্ধিবৃত্তিক চিন্তার জায়গাকেও যেমন প্রসারিত করে পাশাপাশি গল্পটির মাধ্যমে অভিভাবকদের এই বার্তাও দেওয়া হয় যে, শিশুদের দেয়ালে আাঁকতে দিতে হবে। তাদের সামনে মেলে ধরতে হবে অবারিত ক্যানভাস।

সারাবাংলা/পিএম

কালো চক মোহাম্মদ শাহ আলম রুম টু রিড শিশুসাহিত্য

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর