Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় সাড়া জাগিয়েছে ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’

সাহিত্য ডেস্ক
১৫ মার্চ ২০২২ ১৮:০৭

অমর একুশে গ্রন্থমেলা ২০২২ উপলক্ষে সুলতানস থেকে প্রকাশিত ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’ বইটি ইতিমধ্যে পাঠকমহলে বেশ সাড়া জাগিয়েছে। মেলা উপলক্ষে ১০ ফেব্রুয়ারি প্রকাশিত হওয়ার পর মাত্র এক মাসের ব্যবধানে বইয়ের তিনটি সংস্করণ শেষ হয়ে গেছে বলে জানিয়েছেন প্রকাশনা প্রতিষ্ঠান সুলতানসের প্রধান নির্বাহী কর্মকর্তা রেদোয়ান ইসলাম নাফিজ।

প্রফেসর সেলিম টিএস আল-হাসসানি রচিত ন্যাশনাল জিওগ্রাফিক থেকে প্রকাশিত 1001 Inventions: The Enduring Legacy of Muslim Civilization নামের বিশ্ববিখ্যাত গ্রন্থের বাংলা অনুবাদ গ্রন্থ ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিস্কার।’ বাংলা ভাষায় গ্রন্থটি অনুবাদ করেছেন বেস্টসেলার বই প্রোডাক্টিভ মুসলিমের অনুবাদক মিরাজ রহমান এবং ব্যবস্থাপনা ও উন্নয়ন বিশেষজ্ঞ মো. আবুল বাশার।

বিজ্ঞাপন

অমর একুশে গ্রন্থমেলাতেও বইটি নিয়মিত ভালো বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিশ্বকল্যাণ পাবলিকেশন্সের বিক্রয়কর্মী। এছাড়া সময়ের জনপ্রিয় আরও বেশকিছু অনলাইন বুকসেল প্রতিষ্ঠানের কর্মকর্তারাও ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’ বইটিকে ২০২২ সালে পাঠকনন্দিত বই হিসেবে স্বীকৃতি জানান।

বইটির মুদ্রিত মূল্য ৭০০ টাকা। বসতবাড়ি, বিদ্যালয়, বাজার, নগর, হাসপাতাল, পৃথিবী ও মহাবিশ্ব শিরোনামের মোট ৮টি অধ্যায়ে এক শতাধিক বিষয়ভিত্তিক অসংখ্য-অগণিত আবিস্কার ও উন্নয়নের নেপথ্য ইতিহাস সংকলিত হয়েছে এ গ্রন্থে। পাশাপাশি যুক্ত করা হয়েছে মুসলিম সভ্যতার উন্নয়নের সময়কাল ও মুসলিম সভ্যতার প্রধান প্রধান অবদানের মানচিত্র শিরোনামের ২টি ব্যতিক্রমধর্মী টাইমলাইন। অসংখ্য ঐতিহাসিক দূর্লভ ও বিরল ছবি সংবলিত ৩৮০ পৃষ্ঠার বৃহৎ কলেবরের গ্রন্থটি প্রকাশ করেছে সুলতানস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বইমেলার সেরা বই ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’ মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর