Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিভি সিরিজ হচ্ছে রুশদীর ‘মিডনাইটস চিলড্রেন’


২৯ জুন ২০১৮ ১৫:৫৯

মিডনাইট চিলড্রেন

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

সালমান রুশদীকে বলা হয় যাদুবাস্তবতার লেখক। ‘মিডনাইটস চিলড্রেন’কে ধরা হয় তার অমর সৃষ্টি। প্রকাশের পর দুনিয়া জুড়ে আলোচিত হয়েছে এ উপন্যাস, জিতেছে ‘বুকার’-এর মতো সম্মানজনক সাহিত্য পুরস্কার, নির্মিত হয়েছে সিনেমাও। এরই ধারাবাহিকতায় এবার বইটি থেকে তৈরি হচ্ছে টিভি সিরিজ। সিরিজটি নির্মাণে অর্থলগ্নি করছেন অন্তর্জালিক সিনেমা প্রদর্শন প্রতিষ্ঠান নেটফ্লিক্স।

‘মিডনাইটস চিলড্রেন’কে অরজিনাল সিরিজ বানানোর ঘোষণা এসেছে শুক্রবার। নেটফ্লিক্সের ভাইস প্রেসিডেন্ট এরিক বারমাক দিয়েছেন এই খবর। বলেছেন, ‘মিডনাইটস চিলড্রেন’ বিশ্বসাহিত্যের গুরুত্বপূর্ণ একটি উপন্যাস। বইটির মূলভাব ভারতবর্ষে এখনো প্রাসঙ্গিক। ভারতীয় মেধাবী লেখকের এ সৃষ্টিকে সারাবিশ্বে ছড়িয়ে দিতেই অরজিনাল সিরিজ নির্মাণ করছে নেটফ্লিক্স।’

‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশিত হয়েছিলো ১৯৮১ সালে। ১৫ আগস্ট ১৯৪৭, স্বাধীন ভারতের প্রথম রাতে জন্ম নেয়া সালিম সিনাই নামের এক শিশুর বেড়ে উঠার যাদুবাস্তব ঘটনাবলীর সংকলন এ বই। কেবল সালিমই নয়, একই রাতে জন্ম নেয়া আরও এক হাজার শিশুর মন জানাজানির বিশদ বর্ণনাও রয়েছে উপন্যাসটিতে।

টিভি সিরিজ প্রসঙ্গে সালমান রুশদি বলেন, ‌‘এটা সত্যিই আনন্দের যে মিডনাইটস চিলড্রেনদের নতুন জীবন দিতে যাচ্ছে নেটফ্লিক্স। সিরিজটি নিয়েই তাদের সঙ্গে এখন কাজ করছি, আমি চাইব কাজটি যেন তারা যথাযথ ভাবে শেষ করতে পারে।’

‘মিডনাইটস চিলড্রেন’ ১৯৮১ সালে বুকার পাওয়ার পর ১৯৯৩ ও ২০০৮ সালে পুরস্কারপ্রাপ্ত বইয়ের মধ্যেও সেরা বই নির্বাচিত হয়। ২০১২ সালে বইটিকে সর্বকালের সেরা একশ উপন্যাসের তালিকায় রাখে মডার্ন লাইব্রেরি। সে বছরই সিনেমা হিসেবেও মুক্তি পায় উপন্যাসটি। দীপা মেহতার পরিচালনায় ছবিটিতে অভিনয় করেন শ্রিয়া সরন, সত্য ভাবনা, শাবানা আজমি, অনুপম খের, সোহা আলী খান, রাহুল বোস ও রনিত রায়।

এছাড়াও ২০১৩ সালে রয়্যাল শেক্সপিয়ার কোম্পানি ‘মিডনাইটস চিলড্রেন’কে নাটক হিসেবে তোলে মঞ্চে। চারবছর পর ২০১৭ সালে ভারতের স্বাধীনতার ৭০ বছর উপলক্ষে বিবিসি রেডিও উপন্যাসটি নিয়ে প্রচার করে সাতপর্বের একটি ধারাবাহিক নাটক।

সারাবাংলা/টিএস/পিএ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর