Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনেক পরিবর্তন নিয়ে ৫৪ তে বিটিভি


২৪ ডিসেম্বর ২০১৭ ১১:২৯

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

বিটিভি’র নাম শুনলেই কেমন পুরনো গন্ধে মোড়ানো একটা সময়ের কথা মনে পরে! সেই অধিবেশন শুরুর জন্য অপেক্ষা করা, অনুষ্ঠান শুরুর আগের ঘোষণা শোনা, সপ্তাহে একটা পর্ব দেখার জন্য পুরো সপ্তাহ অধীর আগ্রহে বসে থাকা! আর যতক্ষণ জাতীয় সঙ্গীত বাজিয়ে টিভি পর্দা ঝিরঝির না হয়ে যায়, ততক্ষণ পর্যন্ত টেলিভিশনের সামনে বসে থাকা! আহা সেই বিটিভির দিনগুলো! এরপরে আর বিটিভি কোথায় আমাদের জীবনে?

বিজ্ঞাপন

আলোচনার কেন্দ্রে থাকা বাংলাদেশ টেলিভিশন তথা বিটিভি গত শতকের শেষের দিক থেকে হারাতে শুরু করে নিজের সিংহাসন। এরপর একে একে অনেক বেসরকারি টেলিভিশন চ্যানেল এসেছে। কিন্তু তাদের কেউই পুরোপুরিভাবে সেই সিংহাসনের দখল নিতে পারেনি, আবার ফিরে পায়নি বিটিভিও।

প্রযুক্তিগত উন্নয়ন, অনুষ্ঠানের পরিবর্তন, যুগপযোগীকরণ ইত্যাদি বিষয়ে সময় যেন এতদিন থেমেই ছিল বিটিভি ভবনে। সেই একই অনুষ্ঠান সেই একই ধরণের কাজ থেকে বের হয়ে নতুন নতুন অনুষ্ঠান আসছে বিটিভির পর্দায় তাও প্রায় দেড় বছরের বেশি। এমনকি গত ঈদে অন্য সব চ্যানেলের মতো বিটিভির অনুষ্ঠানও আলোচনায় এসেছে। ড্রোন ক্যামেরার কারসাজি আর ভিন্নধর্মী অনুষ্ঠানের আলাপ যখন প্রায় পুরনো হয়ে যাচ্ছে তখন বিটিভি নিয়ে এসেছে নতুন খবর।

আগামীকাল যখন বিটিভি ৫৩ তম বর্ষ পূর্তি উদযাপন করে ৫৪ বর্ষে পা দেবে তখন সবার মতো বিটিভিকেও দেখা যাবে ইউটিউব মাধ্যমে, এমনই জানান বিটিভির মহাপরিচালক হারুন-অর-রশীদ।

তিনি আরও জানান, বিটিভির মূল কাজ হচ্ছে মানুষকে সচেতন করা। কাজটা আমরা নানান উপায়ে করে থাকি যেমন, নাটক, আলোচনা অনুষ্ঠান, প্রামান্যচিত্র ইত্যাদি। তবে এ অনুষ্ঠানগুলো মানুষ পর্যন্ত পৌঁছাতে আমাদের উপযুক্ত মাধ্যম চাই।

বিজ্ঞাপন

বিটিভির মহাপরিচালকের মতে, টেলিভিশন মাধ্যমটি ইতিমধ্যেই প্রাচীন হয়ে গেছে। মানুষ এখন অনেক বেশি নিজস্ব ডিভাইসে অনুষ্ঠান দেখতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এই চাহিদা থেকেই বিটিভির ইউটিউবের দিকে যাত্রা।

বিটিভির ঢাকা কেন্দ্রের মহাব্যবস্থাপক মাসউদুল হক জানান, গত দেড় বছর মতো সময়ে আমরা বেশ কিছু নতুন অনুষ্ঠান শুরু করেছি যেমন, আইন সম্পর্কে মানুষকে সচেতন করতে ‘আইন-আদালত’ নামে একটি অনুষ্ঠান চলছে। মানুষের হৃদয়ের নানান অনুভূতি নিয়ে শুরু করেছি ‘অন্তরমহল’। সুপ্রভাত বাংলাদেশ অনুষ্ঠানে দর্শকরা যোগ দিতে পারছে সরাসরি। আবার বাংলাদেশের ঐতিহ্যকে উপস্থাপন করে এমন অনেক অনুষ্ঠান নতুন আঙ্গিকে আনা হচ্ছে দর্শকদের সামনে।

এ সব অনুষ্ঠান যেন মানুষের হাতের মুঠোয় চলে যায় সেজন্য অনুষ্ঠাগুলোকে ইউটিউব চ্যানেলে তোলা হচ্ছে। পাশাপাশি প্রাথমিক পর্যায়ে প্রতিদিন তিন ঘন্টা করে বিটিভি লাইভ স্ট্রিমিং এ যাবে, যা ধীরে ধীরে ২৪ ঘন্টায় নিয়ে যাওয়া হবে।

তিনি আরও বলেন, উন্নত দেশগুলোর টিভি চ্যানেলগুলোর নিজস্ব অ্যাপ পর্যন্ত আছে। এই অ্যাপ দিয়ে সহজেই একজন ইন্টারনেটে অনুষ্ঠানমালা দেখতে পায়। ইউটিউব চ্যানেল শুরু করে আমরা মূলত সেই পথে এক ধাপ এগিয়ে গেলাম।

আগামীকাল ২৫ ডিসেম্বর (সোমবার) ৫৩ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিটিভি ইউটিউবে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করবে। এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেই উদ্বোধনী অনুষ্ঠানটিও ইউটিউবে লাইভ স্ট্রিমিং করবে বিটিভি।

সারাবাংলা/এমএ/পিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর