Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন বছর পর মঞ্চে ‘রাজা এবং অন্যান্য’


৩০ জুলাই ২০১৮ ১৩:৩৪

রাজা ও অন্যান্য

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

তিন বছর পর মঞ্চে আসছে প্রাচ্যনাটের প্রযোজনা ‘রাজা এবং অন্যান্য’। আগামী ৯ এবং ১০ আগস্ট সন্ধ্যা ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা থেকে নাটকটির নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

নাটক প্রসঙ্গে নির্দেশক আবুল কালাম আজাদ বলেন, ‘আমাদের প্রযোজনা রাজা ও অন্যান্য আমরা শুরু করি এর সমালোচনা এবং আলোচনার প্রেক্ষাপটে দাঁড়িয়ে। রাজা সম্পর্কে এ পর্যন্ত যেসব আলোচনা আমরা পাই এবং রবীন্দ্রনাথের নিজের সংশ্লিষ্ট ভাবনাগুলো মনোযোগে নিয়ে সমকালীন এক বিশ্লেষণ ব্রতী হই।

এই বিশ্লেষণ কখনো মনে হতে পারে রাজার ভিতর সময়কে দেখার অথবা সময়ের ভিতর বাস করে রাজাকে দেখা। আমি দেখি কাঞ্চীরাজ আর তার ছয় সঙ্গী অন্যান্য রাজা আসলে সাম্রাজ্যবাদের নতুন নকশার স্থপতি। আর বিশ্বজুড়ে তথাকথিত সন্ত্রাসবাদ নতুন ব্যাখ্যা পেয়েছে আমেরিকানদের হাতে, তাতে অন্যান্য জাতিসত্তা বিশেষত যারা এক ধরনের নিজস্ব সংস্কৃতি রাজনীতি নিয়ে নিজেদের মত আছে তারা হয়েছে হুমকির স্বীকার। এর বিরুদ্ধে রবীন্দ্রনাথের ‘‘রাজা’’ আমাদের কাছে এক মেটাফোর হয়ে ধরা দেয়।’

নাটকের মঞ্চসজ্জা এবং আলোকবিন্যাস করেছেন সাইফুল ইসলাম, পোশাকে আছেন তৌফিকুল ইসলাম ইমন। সংগীত করেছেন কার্তিক এবং কোরিওগ্রাফিতে ছিলেন স্নাতা শাহ্‌রিন।

সারাবাংলা/পিএ/পিএম

আবুল কালাম আজাদ মঞ্চ নাটক রাজা এবং অন্যান্য

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর