Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘জন্মভূমি’


১৪ জানুয়ারি ২০১৯ ১২:২৬

জন্মভূমি

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে প্রসূন রহমানের ছবি ‘জন্মভূমি’। ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে সোমবার (১৪ জানুয়ারি) বিকেল সাড়ে পাঁচটায় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে দেখানো হবে ছবিটি। ছবির পরিচালক প্রসূন রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

জন্মভূমি ছবির কাহিনী গড়ে উঠেছে বাংলাদেশে আশ্রয় নেয়া এক অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীকে কেন্দত্র করে। ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে প্রায় ১০ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী অন্তঃসত্ত্বা ছিলেন। যাদের অনেকেই এরই মধ্যে মা হয়েছেন। মা হবার পথে আরও অনেক নারী।
গল্পের কেন্দ্রে আছেন সোফিয়া নামের একজন অন্তঃসত্ত্বা নারী, যিনি তার সন্তানকে এই শরণার্থী শিবিরে জন্ম দিতে চাননা। সোফিয়া চান যেকোনও উপায়ে নিজের জন্মভূমিতে ফিরে যেতে। নিজের জন্মভূমিতে ফিরে সন্তান জন্ম দিতে। শরণার্থী শিবিরের জনাকীর্ণ আশ্রয়ে নিজের সন্তানকে বড় করে তোলার মাঝে তিনি কোনো আনন্দ খুঁজে পাননা।


আরও পড়ুন :  তবে কি এ বছরই ঘটছে ঘটনা!


সোফিয়াদের বাড়িটা আগুনে পুড়িয়ে দেয় মায়ানমার সেনাবাহিনী। সেই সঙ্গে স্বামী ও শ্বাশুড়িকে হারানোর পর প্রতিবেশীদের সাথে তিনিও চলে আসেন বাংলাদেশে। শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়ার পর তার ৮ ফিট বাই ১০ ফিট একটা ঝুপড়ি ঘর হয়েছে, কিন্তু এই ঘরতো আর নিজের ঘরের মতো নয় যে ঘরে সে বড় হয়েছে, যে ঘরে সে স্বামীর সাথে সংসার পেতেছিল।

শরণার্থী শিবিরে আসার পর একদিন সে খুঁজে পায় মানিক নামের এক যুবককে, যে ১০ বছর আগে প্রতিবেশীদের সাথে বাংলাদেশে পালিয়ে এসেছিল। শরণার্থী হিসেবেই সে এখানে বড় হয়েছে। এখন সে ক্যাম্পে হারানো শিশুদের জড়ো করে তাদের পিতা-মাতাদের খুঁজে এনে দেয়। সোফিয়া মাইকের আওয়াজ শুনে খুঁজতে খুঁজতে পৌঁছে যায় তার কাছে।

এর পরের গল্প বর্তমান সময়ের। সে গল্পে পাওয়া যায় বাস্তবের জমিন থেকে উঠে আসা ঘুর্ণায়মান আরও কিছু চরিত্র এবং চরিত্রগুলোর যার যার অবস্থান থেকে দেখা নিজস্ব বয়ান। কিন্তু সব প্রতিকূলতা এড়িয়ে চলতে থাকে জন্মভূমি অভিমুখে সোফিয়ার অর্ন্তগত অভিযাত্রা। যে যাত্রা প্রত্যাশিত হলেও বিপদসংকুল।

চলচ্চিত্রে সোফিয়া চরিত্রে অভিনয় করেছেন নবাগতা সায়রা আক্তার জাহান এবং মানিক চরিত্রে রওনক হাসান। তাদের সাথে রয়েছেন সঙ্গীতা চৌধুরী, জয়নাল জ্যাক, নাসির উদ্দিন, অংকন চাকমা এবং একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী পামেলা কেচটার।

সারাবাংলা/পিএম


আরও পড়ুন :

.   ‘বিসর্জন’ ব্যর্থতায় অনিশ্চিত ‘বিজয়া’

.   ‘গণ্ডি’তে চূড়ান্ত সব্যসাচী, শুটিং মার্চে


জন্মভূমি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮ প্রসূন রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর