Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাফ’র ‘ওয়ান টু ওয়ান মিটিং’এ ‘অবলম্বন’


২০ মার্চ ২০১৯ ১৫:০৬

হংকং-এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরাম (হাফ) থেকে দুটি অ্যাওয়ার্ড জিতে নিয়েছে বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’। পুরস্কার দুটি হলো ‘জিটুডি পোস্ট প্রোডাকশন অ্যাওয়ার্ড এবং বাউটার বারেনদ্রেহ অ্যাওয়ার্ড’।

ছবির অন্যতম প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ হংকং থেকে সারাবাংলাকে বলেন, ‘ জিটুডি হলো একটি প্রতিষ্ঠানের নাম। ব্যাংকক ভিত্তিক এই প্রতিষ্ঠানটি আমাদের প্রামণ্যটিত্রটির সাউন্ডের কাজ করে দেবে। আর বাউটার বারেনদ্রেহ অ্যাওয়ার্ডটি পেয়েছে পরিচালক আবিদ হোসেন খান। তরুণ নির্মাতাদের এই পুরস্কার দেয়া হয়।’

বিজ্ঞাপন

হংকং-এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরাম (হাফ)- এর ১৭তম আসরে নির্বাচিত ২৩টি ছবির মধ্যে স্থান করে নেয় বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’। এর পরিচালক ও প্রযোজক হংকংয়ে আছেন ব্যস্ত ‘ওয়ান টু ওয়ান মিটিং’এ।

এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরাম মূলত একটি প্ল্যাটফর্ম, যেখানে বিভিন্ন দেশের প্রযোজক, পরিবেশক, চলচ্চিত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং কলাকুশলীরা থাকেন। তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে ছবিতে প্রযোজনা, পরিবেশনাসহ বিভিন্ন ধরনের সুবিধা যুক্ত করার সুযোগ থাকে এখানে।


আরও পড়ুন :  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দুইদিনের সঙ্গীত উৎসব


আবিদ হোসেন খান পরিচালিত পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’ পেয়েছে সরকারি অনুদান। এছাড়াও এটি প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন এবং আদনান ইমতিয়াজ আহমেদ। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ।

বর্তমানে হংকংয়ে এখন আছেন প্রযোজক আদনান ইমতিয়াজ এবং পরিচালক আবিদ হোসেন খান। হংকং থেকে আদনান ইমতিয়াজ সারাবাংলাকে বলেন, ‘আমরা এখানে ওয়ান টু ওয়ান মিটিং করেছি। ১৮ মার্চ থেকে এখানে মিটিং হচ্ছে। কয়েকজনের সঙ্গে কথা হয়েছে। আজ (২০ মার্চ) শেষ হচ্ছে এই আয়োজন। এর মধ্যে আমরা দুটি অ্যাওয়ার্ড পেলাম। এই অ্যাওয়ার্ড দুটি থেকে কিছু আর্থিক সুবিধাও পাওয়া যাবে। আমরা ২১ মার্চ রাতে দেশে ফিরব।’

বিজ্ঞাপন
হাফ

পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’-এর পরিচালক আবিদ হোসেন খান

তিনি আরও জানান, অন্যান্য মিটিং থেকেও ফর পাওয়া সম্ভব হতে পারে। মিটিংয়ের পর আরও অনেক বিষয়ে প্রজেক্টটি নিয়ে আলোচনার পর সুবিধা পাওয়া পায়।

বিনোদন দুনিয়ার নামকরা ম্যাগাজিন ভ্যারাইটি বলছে– এবারের ‘হাফ’এ ‘জাতিগত সংখ্যালঘু’ বিষয়কে গুরুত্ব দেয়া হয়েছে। বাংলাদেশের ‘অবলম্বন’ ইংরেজিতে ‘বিলংগিং’ প্রজেক্টটি ছাড়াও ইরান থেকে জাতিগত সংখ্যালঘু সমস্যা নিয়ে ‘জালাভা’ নামের একটি প্রজেক্ট আছে ‘হাফ’এ।

হলিউড রিপোর্টার পরিচালক আবিদ হোসেন খানের একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে। যেখানে খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে রহিঙ্গা ইস্যু নিয়ে পরিচালকের প্রামাণ্যচিত্রটি নির্মাণের পেছনের গল্প।

হংকংয়ের কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে এই আসর। ২০১৭ সালে এই ফোরামে নির্বাচিত হয় বাংলাদেশি নির্মাতা রুয়াইয়াৎ হোসেনের ‘মেড ইন বাংলাদেশ’ ছবিটি।

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :

.   ৪৮ এ এসে সুখবিন্দর বললেন, এ বছরই বিয়ে করবো

.   জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে হাইকোর্টের না


অবলম্বন খনা টকিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর