Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে দুই বিভাগে পুরস্কৃত ‘শনিবার বিকেল’


২৫ এপ্রিল ২০১৯ ১৬:৩৭

মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার হাতে মোস্তফা সরয়ার ফারুকী (ছবি: ফেসবুক)

রাশিয়ায় অনুষ্ঠিত মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে দুই পুরস্কার জিতলো মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’। পুরস্কারের একটি হচ্ছে রাশিয়ান ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস এওয়ার্ড এবং আরেকটি দ্য কমারসানত প্রাইজ।

শনিবার বিকেল ছবির সহ–প্রযোজক জাজ মাল্টিমিডিয়ার সূত্রে এই তথ্য জানা গেছে। ‍উৎসবে অংশ নিতে মোস্তফা সরয়ার ফারুকী, ছবির অভিনেতা জাহিদ হাসান এবং অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা বর্তমানে মস্কো অবস্থান করছেন।

এর আগে এপ্রিলের ১৮ তারিখ থেকে ৪১তম মস্কো আন্তার্জাদিক চলচ্চিত্র উৎসব শুরু হয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে শেষ হয় এবারের আসর।

বিদেশে পুরস্কৃত হলেও দেশে ছবিটি নিয়ে চলছে ব্যাপক আলোচনা–সমালোচনা। চলতি বছরের জানুয়ারিতে ‘শনিবার বিকেল’ জমা পড়ে সেন্সর বোর্ডে। ছবিটি দেখার পর সেন্সর বোর্ড জানায়, বর্তমান প্রেক্ষাপটে সিনেমা হলে ছবিটি প্রর্দশন করা সমীচীন হবেনা। এই সিদ্ধান্তের পর ‘শনিবার বিকেল’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া গত ১৮ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রনালয়ে আপিল করে।

মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার হাতে মোস্তফা সরয়ার ফারুকী, সঙ্গে তিশা, জাহিদ হাসান ও অন্যান্যরা (ছবি: ফেসবুক)

আপিলের কারণে গত ৪ এপ্রিল সেন্সর আপিল কমিটির সদস্যরা ছবিটি দেখেন। দেখার পর আপিল কমিটির সদস্যরা ছবিটিকে ছাড়পত্র দেয়ার বিষয়ে নমনীয় হন। তবে আনুষ্ঠানিকভাবে তারা কিছু জানাননি। চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. নিজামুল কবীর সারাবাংলাকে এই তথ্য জানিয়েছিলেন।

জঙ্গি হামলার ওপর ভিত্তি করে নির্মিত ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও ট্যানডেম প্রোডাকশন। এতে অভিনয় করেছেন বিভিন্ন দেশের অভিনয়শিল্পী। তাদের মধ্যে আছেন প্যালেস্টাইনের ইয়াদ হুরানি, পশ্চিমবঙ্গের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। এছাড়া বাংলাদেশ থেকে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকেরসহ অনেকে।

সারাবাংলা/পিএম/আরএসও

পুরস্কৃত মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শনিবার বিকেল


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর