Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন উৎসবে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’


২৭ জুন ২০১৯ ১৪:১৬

ইতালি, ভারত ও ইংল্যান্ডের তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির এর মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার (THE UNSUNG)’।

আগামী ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত ইতালিতে হবে ‘১৭তম ইস্কিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, ২১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত লন্ডনে হবে ‘২০তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং ২৬ আগষ্ট থেকে ২৮ আগষ্ট পর্যন্ত ভারতের কাশ্মীরে অনুষ্ঠিতব্য ‘৩য় ওয়ালুর লেক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’- এ প্রদর্শিত হবে বাংলাদেশের এই চলচ্চিত্র।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  ৫ দিনেই ১০৫!


আমাদের মহান মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। ১৯৭১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যখন হানাদার বাহিনী সদস্যরা একে একে ঢাকার দিকে পালিয়ে আসছিলো, তখন তাদের বিরুদ্ধে প্রতিরোধ করে মুক্তিযোদ্ধারা। মিত্র বাহিনীর সাহায্যে প্লেন থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের একটি স্প্যান, ফলে ছত্রভঙ্গ হয়ে পড়ে পাকিস্তানী সেনারা।

ঈশ্বরদীর পাকশী রেলওয়ে অফিসে আজও সেই বোমা’র একটি খোসা কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। সেই গল্পটিকে ফিকশন হিসাবে ক্যামেরায় ধারণ করার চেষ্টা করেছেন নির্মাতা। ইতিমধ্যেই চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে প্রদর্শনের সনদপ্রাপ্ত হয়েছে।

চলচ্চিত্রটির পরিচালক আশরাফ শিশির বলেন, ‘আমাদের গর্ব করার মত ইতিহাস হচ্ছে আমাদের মুক্তিযুদ্ধ। আমাদের মুক্তিযুদ্ধের সেই ইতিহাস বিভিন্ন দেশের মানুষ এই চলচ্চিত্রের মাধ্যমে কিছুটা হলেও জানতে পারবে, এ জন্যে আমরা আনন্দিত।’

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ/পিএম


আরও পড়ুন :

.   রূপালী পর্দায় আসছে সৌরভ গাঙ্গুলির লর্ডস জয়ের গল্প

.   সালমানের সবচেয়ে নিঃস্বার্থ বন্ধু কে?


আশরাফ শিশির চলচ্চিত্র উৎসব মুক্তিযুদ্ধ যুদ্ধটা ছিল স্বাধীনতার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর