Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৈয়দ হাসান ইমামের আত্মজীবনীমূলক গ্রন্থ প্রকাশ


৩০ জুন ২০১৯ ১৯:৪১

দেশের নাট্য আন্দোলন থেকে শুরু করে স্বৈরাচার, সাম্প্রদায়িকতাবিরোধী গণতান্ত্রিক আন্দোলনের অগ্রণী ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। তবে তিনি বেশি পরিচিত অভিনেতা হিসেবে।

বিশিষ্ট এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের বর্ণাঢ্য আত্মজীবনীমূলক বই প্রকাশ হলো রোববার (৩০ জুন)। বইটির শিরোনাম ‘আকাশ আমায় ভরলো আলোয়’।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বইয়ের মোড়ক উন্মোচন করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সৈয়দ হাসান ইমাম, তার স্ত্রী লায়লা হাসান, নূহ-উল-আলম লেনিন। এসময় আরও উপস্থিত ছিলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, গোলাম কুদ্দুছ, পাঞ্জেরী পাবলিকেশন্স’র চেয়ারম্যান কামরুল হাসান শায়ক, মাহমুদ সেলিম, রতন সিদ্দিকী  সহ অনেকে।

‘আকাশ আমায় ভরলো আলোয়’-বইতে উল্লেখিত হয়েছে সৈয়দ হাসান ইমামের কর্ম ও জীবনের নানা আখ্যান। আছে অবিভক্ত ভারতবর্ষের রাজনীতি, দেশভাগ, একষট্টির প্রতিবাদী রবীন্দ্রজন্মশতবর্ষ, চৌষট্টির সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন, উনসত্তরের গণ-আন্দোলন, সত্তরের ত্রানকার্য এবং সাধারণ নির্বাচন, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রতিষ্ঠা, জহির রায়হানের স্টপ জেনোসাইড নির্মাণের বর্ণনা।

৩৪০ পৃষ্ঠার বইতে আরও রয়েছে শিল্পী সংস্থার কার্যক্রম, স্বাধীন বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলন, শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা, পনেরই আগস্টের নির্মমতা, মুক্তিযুদ্ধের আগে ও পরে চলচ্চিত্রের নানা অজানা অধ্যায়।

বাংলা চলচ্চিত্রের অন্যতম দিকপাল সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেন, জহির রায়হান, আলমগীর কবীরসহ আরও অনেক নির্মাতা ও তাদের সৃষ্টি সম্বন্ধে নিজস্ব স্মৃতি ও অভিজ্ঞতার আলোকে বিশদ আলোচনা করেছেন সৈয়দ হাসান ইমাম। গ্রন্থটিতে রয়েছে অনেক দুষ্প্রাপ্য আলোকচিত্র।

বিজ্ঞাপন

ধ্রুব এষের প্রচ্ছদে ‘আকাশ আমায় ভরলো আলোয়’ বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড।

সৈয়দ হাসান ইমামের বিশেষ একটি দিনে প্রকাশ পেলো তার আত্মজীবনীমূলক বইটি। রোববার (৩০ জুন) সৈয়দ হাসান ইমাম ও লায়লা হাসানের বিবাহবার্ষিকী। আত্মজীবনীমূলক বইয়ের মোড়ক উন্মোচনের পাশাপাশি উদযাপন করা হয়েছে বিশেষ এই দিনটি।

এছাড়া আয়োজনে প্রদর্শন করা হয়েছে সৈয়দ হাসান ইমামকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র। ৭১ মিনিটের প্রামাণ্যচিত্রটির পরিচালক সৈয়দ হাসান ইমাম ও লায়লা হাসানের মেয়ে সঙ্গীতা ইমাম। প্রামাণ্যচিত্রটির নাম ‘বিনম্র মানুষ বিক্ষুব্ধ শিল্পী’।

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :

.   তরুণরা চেয়ারে বসিয়ে দিলেন নিজেদের মধ্যবয়স

.   দুই ধাপে হবে চলচ্চিত্র প্রযোজক সমিতির নির্বাচন

.   ধর্মের কারণে অভিনয় ছাড়ছেন জায়রা ওয়াসিম


‘আকাশ আমায় ভরলো আলোয় আত্মজীবনীমূলক গ্রন্থ সৈয়দ হাসান ইমাম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর