Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেই করনি সেনাই বলছে, ‘পদ্মাবত মহিমান্বিত’


৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:৩২

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট :

পাক্কা এক বছর ধরে একটি চলচ্চিত্রকে রুখতে ভারতে কত ধুন্দুমার। বনধ ডাকা হল, সাধারণের দোকান-গাড়ি পুড়লো, পুড়লো পুলিশের গাড়ি- মোটরবাইকও। জারি হল ১৪৪ ধারা। মোদির রাজ্য গুজরাটে পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণও গেল একজনের। সবকিছুর গোড়ায় একটিই চলচ্চিত্র- পদ্মাবত।

সাতশ বছর আগেকার চিতোরের মেবারের রাজপুত রানি পদ্মিনীর জীবন ও জহরব্রতে মৃত্যুর আলেখ্য নিয়ে তৈরি ‘পদ্মাবত’ চলচ্চিত্রটি মুক্তির দিন পর্যন্ত বিরোধিতা করেছে ভারতের বিভিন্ন উগ্রবাদী সংগঠন। এমনকি সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করে দেশের নানা প্রান্তে তুমুল বিক্ষোভসহ রাস্তা অবরোধ করে গাড়ি, মাল্টিপ্লেক্স জ্বালিয়ে দিয়েছে দেশটির ক্ষমতাসীন দল বিজেপির অঙ্গসংগঠন ‘রাষ্ট্রীয় রাজপুত করনি সেনা’।

অবস্থা এমন দাঁড়িয়েছিল বিক্ষোভের ভয়ে ‘অকুতোভয়’ পরিচালক সঞ্জয় লীলা বানসালী চলচ্চিত্রের নাম ’পদ্মাবতী’ থেকে বদলে রাখলেন ‘পদ্মাবত’। গ্রাফিক্সের মাধ্যমে ঢেকে দিলেন নায়িকা দীপিকা পাডুকোনের খোলা পেট।

কিন্তু সেই ছবিটি মুক্তির সপ্তাহখানেকের মাথায় ভোল পালটে গেল করনি সেনার। গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে সংগঠনটি জানায়, পদ্মাবতের ওপর থেকে অবরোধ উঠিয়ে নেওয়া হয়েছে। এবং সংগঠনটি মনে করছে চলচ্চিত্রটি রাজপুতদের বীরত্বের গল্পকে মহিমান্বিত করে তুলে ধরেছে। এমনকি ছবিটির প্রচারে ভূমিকা রাখতে চাইছে তারা।

সংগঠনটির মুখপাত্র সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের মতবদলের কারণও জানিয়েছে। করনি সেনার নেতা যোগেন্দ্র সিংহ জানিয়েছেন, সংগঠনটির জাতীয় সম্পাদক সুখদেব সিংহসহ তাদের কয়েকজন সদস্য মুম্বাইয়ের মাল্টিপ্লেক্সে ছবিটি দেখার পরই এ মতবদল।  কারণ ছবিটি দেখার পর তাঁদের মনে হয়েছে, পদ্মাবতে রাজপুতদের বীরত্বকে মহিমান্বিত করে আত্মত্যাগকে তুলে ধরা হয়েছে। আর এ চলচ্চিত্রটি দেখে গর্ব অনুভব করবেন প্রত্যেক রাজপুতই।

বিজ্ঞাপন

অথচ ছবিটি মুক্তির আগে অবস্থা এমন দাঁড়িয়েছিল ভারতের তিন রাজ্য হরিয়ানা, গুজরাট ও রাজস্থানে সিনেমা হল মালিকরা ঘোষণা দিয়েছিলেন তারা এই ছবি চালাবেন না। হামলার ভয়ে কয়েকশ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো রাজস্থানের চিতোরে রানি পদ্মিনীর প্রাসাদও বন্ধ করে দেওয়া হয়।

তবে এত জল্পনা ও বিতর্কের মাঝেও গত ২৪ জানুয়ারি পদ্মাবত মুক্তি দেওয়া হয়। সেদিনও পরিচালক বানসালী, নায়িকা দীপিকার পোস্টার পুড়িয়ে, গাড়ি জালিয়ে বিক্ষোভ করে করনি সেনা। ছিল প্রকাশ্যে পরিচালক ও নায়িকাকে হত্যার হুমকিও।

তবে পদ্মাবত মুক্তি পাওয়ার আগে যত গর্জেছিল উগ্রবাদী এই সংগঠনটি, মুক্তি পাওয়ার পর ততটা আর বর্ষেনি। আর মুক্তির প্রথমদিন থেকেই দারুণ জনপ্রিয়তা পেয়েছে বহুল আলোচিত এই চলচ্চিত্রটি।

পদ্মাবত চলচ্চিত্রে সুলতান আলাউদ্দিন খিলজির ভূমিকায় অভিনেতা রণবীর সিং। ছবি : হিন্দুস্তান টাইমস

ভারতের সিনেমা বক্স অফিসের তথ্য থেকে জানা গেছে, মুক্তি পাওয়ার পর প্রথম দিনেই গতবছরের সেরা আলোচিত চলচ্চিত্র ‘বাহুবলী টু’ এর রেকর্ড ভেঙে দিয়েছে সিনেমাটি। প্রথম দিনেই ষাট কোটিসহ এক সপ্তাহে ভারতের বাজারেই ১৫৫ কোটি রুপির ব্যবসা করেছে দীপিকা-রণবীর সিং-শহিদ কাপুরের এই সিনেমা।

হিন্দুস্তান টাইমস অবশ্য জানাচ্ছে করণি সেনার এই ‘ঋণাত্মক প্রচারণায়’ই কি না পদ্মাবত বক্স অফিসের ‘বাহুবলী’। ভারতের চলচ্চিত্র বিশেষজ্ঞ তরুণ আদর্শের উদ্বৃতি দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, সিনেমাটিকে নিয়ে আন্দোলন-জ্বালাও পোড়াও এর ব্যবসার পালে হাওয়া দিয়েছে। বিক্ষোভ, আন্দোলন না হলে কিছুতেই ১০০ কোটি টাকা ব্যবসার সম্ভাবনা ছিল না পদ্মাবতের।

বিজ্ঞাপন

রাজস্থানের চিতোরের মেবারের রানি পদ্মাবতীর জহরব্রত নিয়ে ছবিটি তৈরি করেছেন পরিচালক সঞ্জয় লীলা বানসালী। ছবিটিতে রানি পদ্মীনি চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, রাজা রতন সিং এর চরিত্রে অভিনয় করেছে শহীদ কাপুর আর দিল্লির সুলতান আলাউদ্দিন খিলজির চরিত্রে রয়েছে রনবীর সিং।

সারাবাংলা/এসবি/পিএম

 

 

 

 

 

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর