Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর ওপর স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রের প্রস্তাব আহ্বান


১ আগস্ট ২০১৯ ১৩:৩০

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ২০২০ সালের ১৭ মার্চ। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির জন্মদিনকে ঘিরে নেওয়া হয়েছে নানান কর্মসূচি। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে ঘোষণা করা হয়েছে মুজিববর্ষ হিসেবে।

মুজিববর্ষে নানা ধরণের আয়োজন থাকবে। যার মধ্যে চলচ্চিত্র অন্যতম। যার অংশ হিসেবে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’ আহ্বান করেছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র নির্মাণের প্রস্তাব। ২৯ আগস্ট পর্যন্ত এই প্রস্তাব পাঠানো যাবে।

বিজ্ঞাপন

প্রস্তাবে অনুসরণীয় বিষয়সমূহ হলো-

১. বঙ্গবন্ধুর ওপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রের গল্প, চিত্রনাট্য এবং নির্মাণের কর্মপরিকল্পনাসহ পূর্ণাঙ্গ প্রস্তাবের প্রতিটি পাঁচ কপি করে জমা দিতে হবে।

২. স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বঙ্গবন্ধুর পরিণত বয়সের কোনো অভিনয় থাকবে না। তবে বঙ্গবন্ধুর জীবর ও কর্মের ওপর পূর্বে ধারণকৃত প্রামাণ্যচিত্র ব্যবহার করা যাবে।

৩. প্রস্তাব জমা দেওয়ার সময় প্রস্তাবক/পরিচালক/চিত্রনাট্যকারের পূর্ণাঙ্গ নাম, ঠিকানা, টেলিফোন নম্বর, এনআইড নম্বর প্রস্তাবের সঙ্গে উল্লেখ করতে হবে।

৪. এ সংক্রান্ত বাছাই কমিটির সদস্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র নির্মাতা হতে পারবেন না।

৫. স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্রের প্রযোজক হবে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র পক্ষে চলচ্চিত্র ও তথ্যচিত্র উপকমিটি।

৬. প্রতিটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য সর্বোচ্চ ত্রিশ লাখ এবং প্রতিটি প্রামাণ্যচিত্রের জন্য সর্বোচ্চ বিশ লাখ টাকা প্রদান করা হবে।

বিজ্ঞাপন

৭. চূড়ান্তভাবে মনোনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র নির্মাণের ব্যয়ভার সরকার বহন করবে।

চিত্রনাট্য ও পূর্ণাঙ্গ প্রস্তাব ‘মহাপরিচালক, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (১১২, সার্কিট হাউস রোড) ঢাকা’য় পাঠাতে হবে।

জন্মশতবার্ষিকী প্রামাণ্যচিত্র বঙ্গবন্ধু মুজিববর্ষ স্বল্পদৈর্ঘ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর