Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুষ্টু-দুরন্ত কাঠবিড়ালী’র রহস্যও কম না


১৮ জানুয়ারি ২০২০ ১০:৪৯

ওই পথে হাঁটতে হাঁটতে নিজেকেই হয়ত মনে পরবে। ওই ধান ক্ষেতের আল ধরে এগিয়ে যেতে যেতে পা শক্ত হয়ে উঠেছে তাদের-আমাদের। ওই নদীর তীরেই জেগে উঠেছে মনের আকুলতা কিংবা বড় হয়ে উেঠছে হৃদয়ের সীমানা। কাঠবিড়ালী সিনেমার পরিচালক সেই পথের একজন পথিক। প্রতিদিন যাওয়া আসার মাঝে তিনি নিজের মধ্যে এঁকে রেখেছেন সবুজ কিংবা ধূসর। আয়ত্ব করে রেখেছেন সরলতা। দিনে দিনে বড় হয়েছেন তিনি, দিনে দিনে বুঝতে পেরেছেন রাজনীতিটাও।

বিজ্ঞাপন

ফাঁদ পেতেছিলেন কাঠবিড়ালীকে ধরবেন। ধরা হয়ে গেলো সেই কাঠবিড়ালী। চেনা পথে, সবার মাঝে থেকেও কীভাবে ফাঁদ পেতে গল্প বলতে হয়, সেই শিক্ষার গোরাপত্তন হয়ে গেল। ১৭ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে নিয়ামুল মুক্তা পরিচালিত প্রথম সিনেমা ‘কাঠবিড়ালী’।

গল্পের চরিত্রগুলো বিচ্ছিন্নভাবে এগিয়ে যায়নি বলেই হয়তো গল্পটিও বিচ্ছিন্ন হয়নি দর্শকের কাছ থেকে। খুব স্বাভাবিক এবং প্রয়োজনীয় গতিতে চরিত্রগুলো এগিয়ে গেছে তাদের গন্তব্যে। তাই কি থেকে কী হলো? বলার সুযোগ নেই। সুযোগ নেই ‘অতিরঞ্জিত’ বলার।

ছবির নায়ক হাসু। তার চারিত্রিক বৈশিষ্ট্যের মানুষ সমাজে কম হলেও, খুঁজে দেখলেই পাওয়া যাবে। বন্ধু চরিত্রটিও প্রয়োজনের সময় ভালো পরামর্শ দিয়ে বুঝিয়ে দেয় তারা কতটা ভালো বন্ধু। হাসুর প্রেমিকা কাজল। কষ্টের মধ্যেও সরল স্বামীকে যে জীবন-জীবিকায় উন্নত করতে চায়।

সবকিছুই খুব সাধারন এবং স্বাভাবিক মনে হচ্ছে, তাই না? কিন্তু সহজ পথের গল্প এটি নয়।
প্রেমের সিনেমা বললেও কাঠবিড়ালীকে থ্রিলার হিসেবেও দেওয়া যায় ভালো নম্বর। ছবির পুরো জার্নিটাই করা হয়েছে শেষ বেলার থ্রিলারের জন্য। সঙ্গে আরও রয়েছে অতৃপ্তি ও যন্ত্রণার কথা। যা ফুটিয়ে তোলা হয়েছে কাঠবিড়ালী সিনেমার চরিত্রগুলোর মধ্য দিয়ে। কিন্তু বিষয়টি শুধু হাসু আর কাজলের নয় বরং আরো অনেক মানুষের। পরিচালক চিত্রের মাধ্যমে সেই কথা দর্শকদের সামনে তুলে ধরার মাধ্যমে বিষয়টি সহজ ও সুন্দর করার চেষ্টা করেছেন।

ছবির সংলাপে নেই তেমন বাহাদুরি। তবে দৃশ্যের সৌন্দর্য ফুটিয়ে তোলার যে চেষ্টা ছিল, সেটা সহজেই বুঝতে পারবেন দর্শকরা। গ্রীষ্ম, বর্ষা আর শীতে ঠাণ্ডা বাতাসও লাগতে পারে দর্শকদের শরীরে। কমতি যা আছে, তা হলো অভিজ্ঞতার। পরিচালক এবং তার টিমের প্রথম সিনেমা কাঠবিড়ালী। তার ওপর আবার থ্রিলার! তবুও বলতে হবে ধরা না দিয়েও দর্শকের বিরক্ত তৈরি করেনি কাঠবিড়ালী।

বিজ্ঞাপন

কাঠবিড়ালীর মতোই গতিতে চলেছে সিনেমা কাঠবিড়ালী। চরিত্রগুলো অল্প সময়েই হয়েছে প্রতিষ্ঠিত। এগিয়ে গেছে ভালোবাসার পথ ধরে।
আর পরিণতি?
জানতে হলে দেখতে হবে ছবিটি।

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর